বিজ্ঞান ও প্রযুক্তি

স্টিভ জবসের একজোড়া স্যান্ডেল বিক্রি হলো দুই কোটি ২৭ লাখ টাকায়

একজোড়া চামড়ার স্যান্ডেলের দাম কত আর হতে পারে, সর্বোচ্চ পাঁচ থেকে ছয়শ’ কিংবা হাজার টাকা। কিন্তু জেনে অবাক হবেন নিলামের একজোড়া স্যান্ডেল বিক্রি হয়েছে দুই লাখ ২০ হাজার মার্কিন ডলার যা বাংলাদেশি মুদ্রায় প্রায় দুই কোটি ২৭ লাখ টাকা।

গত ১১ থেকে ১৩ নভেম্বর এই নিলাম পর্ব চলেছিল বলে জানিয়েছে জুলিয়েন্স অকশনস সংস্থা।

সংস্থাটি জানায়, খয়েরি রঙের এই স্যান্ডেলজোড়া প্রয়াত স্টিভ জবস পরতেন। এই একজোড়া স্যান্ডেল সাত ও আটের দশকে পরেছিলেন তিনি। এর আগে এতদিন পর্যন্ত জবসের হাউস ম্যানেজার মার্ক শেফের কাছে স্যান্ডেল জোড়া ছিল।

নিলাম সংস্থার ওয়েবসাইটের বর্ণনা থেকে জানা যায়, তার সংস্থা অ্যাপল এর অনেক গুরুত্বপূর্ণ মুহূর্তে স্টিভ জবস এই স্যান্ডেলজোড়া পরেছিলেন।

১৯৭৬ সালে লস অল্টোস গ্যারেজে স্টিভ জবস যখন তার সঙ্গী স্টিভ ওজনিয়াকের সঙ্গে অ্যাপলের পরিকল্পনা করছেন, জীবনের সেই পর্বে মাঝে মাঝেই এই স্যান্ডেল থাকত তার পায়ে। বারকেনস্টকস সংস্থার জিনিসের গুণমানের প্রতি তিনি মুগ্ধ ছিলেন।

বিশ্বের বিভিন্ন দেশে একাধিক প্রদর্শনীতে ঠাঁই পেয়েছে এই স্যান্ডেলজোড়া। স্টিভ জবসের স্ত্রীও এই স্যান্ডেল নিয়ে কথা বলেছেন। তিনি সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ‘এই স্যান্ডেলজোড়া স্টিভ জবস ব্যবহার করতেন। কার্যত ইউনিফর্মের মতো তিনি এটা পরতেন।’

জবসের প্রাক্তন সহধর্মিণীর আরও জানান, অ্যাপলের সহ-প্রতিষ্ঠাতা কোনো দিনও অন্যের পোশাকবিধি অনুকরণ করতেন না। তিনি নির্ভর করতেন তার নিজস্বতা ও স্টাইল কতটা আরামদায়ক, তার ওপর।

আইএ/ ১৭ নভেম্বর ২০২২

Back to top button