ফুটবল

বিশ্বকাপ শুরুর আগেই তিন ম্যাচ নিষিদ্ধ লেওয়ানডস্কি

ওয়ারশ, ১৭ নভেম্বর ২০২২ – বিশ্বকাপের আগেই তিন ম্যাচের নিষেধাজ্ঞার কবলে পোল্যান্ডের সুপারস্টার রবার্ট লেওয়ানডস্কি। আর্জেন্টাইন সমর্থকরা এই সংবাদে খুব খুশি হয়ে যেতে পারেন।

কারণ, গ্রুপ পর্বে আর্জেন্টিনার মূল প্রতিপক্ষ এই এক রবার্ট লেওয়ানডস্কি এবং তার দেশ পোল্যান্ড। গ্রুপে যে তিন প্রতিদ্বন্দ্বীর বিপক্ষে মাঠে নামবে লিওনেল মেসির দেশ, সেই তিন দেশের মধ্যে পোল্যান্ড একটি। বাকি দুটি সৌদি আরব এবং মেক্সিকো।

তবে, আন্তর্জাতিক ফুটবলে নয়। লেওয়ানডস্কি নিষিদ্ধ হয়েছেন স্প্যানিশ লা লিগায়। বার্সেলোনার হয়ে খেলা এই ফুটবলার বিশ্বকাপের আগে সর্বশেষ ক্লাব ম্যাচে ওসাসুনার বিপক্ষে লাল কার্ড দেখেন। তবে ওই সময় বাজে আচরণ এবং অঙ্গভঙ্গি প্রদর্শনের দায়ে তার নামে আরও তিন ম্যাচের নিষেধাজ্ঞা যোগ করে দিয়েছে রয়্যাল স্প্যানিশ ফুটবল ফেডারেশন। তার এই নিষেধাজ্ঞা বিশ্বকাপে কোনো প্রভাব ফেলবে না। আর্জেন্টিনার বিপক্ষেও মাঠে নামবেন তিনি।

ম্যাচের ৩১তম মিনিটেই দ্বিতীয় হলুদ কার্ড দেখেন লেওয়ানডস্কি। ওই সময় ১-০ গোলে পিছিয়ে ছিলো বার্সেলোনা। লাল কার্ড দেয়ার কারণে মাঠ ত্যাগ করার সময় রেফারি হেসাস গিল মানজানোর উদ্দেশ্যে খুব বাজে অঙ্গভঙ্গি করেন তিনি। নিজের নাক স্পর্শ করে রেফারিকে কী যেন ইঙ্গিত করেন তিনি। যা স্প্যানিশ ফুটবল ফেডারেশনের কাছে খুব বাজে আচরণ হিসেবেই প্রমাণিত হয়েছে।

তবে লেওয়ানডস্কি অভিযোগ অস্বীকার করেন। তিনি জানান, নাক স্পর্শ করে তিনি রেফারিকে ইঙ্গিত করেননি। তিনি নিজের কোচ জাভি হার্নান্দেজকেই কিছু একটা বোঝাতে চেয়েছিলেন। তবে, স্প্যানিশ ফুটবল ফেডারেশন তার এই বক্তব্য আমলে নেয়নি।

বার্সার জার্সিতে এই মৌসুমে এখনও পর্যন্ত ১৮টি গোল করে ফেলেছেন। তিন ম্যাচ নিষেধাজ্ঞার কারণে ৩১ ডিসেম্বর কাতালান ডার্বিতে এস্পানিওল, অ্যাওয়ে ম্যাচে অ্যাটলেটিকো মাদ্রিদ এবং রিয়াল বেটিসের বিপক্ষে খেলতে পারবেন না তিনি। বিশ্বকাপের কারণে লা লিগায় এখন ৬ সপ্তাহের বিরতি দেয়া হয়েছে।

রবার্ট লেওয়ানডস্কির ক্যারিয়ারে এটা দ্বিতীয় লাল কার্ড। ওসাসুনার বিপক্ষে ১-০ গোলে পিছিয়ে থাকলেও শেষ পর্যন্ত ২-১ গোলে জয় নিয়ে মাঠ ছাড়তে পেরেছে। ওই ম্যাচটি ছিল জেরার্ড পিকের জন্য বার্সার জার্সি কিংবা যে কোনো পর্যায়ে জীবনের শেষ ফুটবল ম্যাচ। লেওয়ানডস্কিকে নিয়ে বিরতির সময় রেফারির সঙ্গে বিতর্কে জড়িয়ে পড়ায় মাঠে না নেমেই তিনিও লাল কার্ড দেখেন। ফলে জীবনের শেষ ম্যাচটিতে মাঠে নামতে পারেননি পিকে।

সূত্র: জাগোনিউজ
আইএ/ ১৭ নভেম্বর ২০২২

Back to top button