ফুটবল

বিশ্বকাপ আসর থেকে ৪৩ লাখ ইউরো পেতে পারে বার্সেলোনা

দোহা, ১৭ নভেম্বর – আসন্ন কাতার ফুটবল বিশ্বকাপ বার্সেলোনা সমর্থকদের জন্য খুব আগ্রহের কারণ হতে পারে। কারণ কাতারে অনুষ্ঠেয় ২২তম ফিফা ফুটবল বিশ্বকাপে স্পেন জাতীয় দলে প্রতিনিধিত্ব করবে এফসি বর্সেলোনার একঝাঁক তারকা।

এতো গেল জাতীয় দলের হয়ে পারফর্ম করার রোমাঞ্চকর দিক, আরেকটি দিক হলো আর্থিক। বিশ্বকাপে যে ক্লাবের খেলোয়াড় বেশি থাকবে তারা ফিফার কাছ থেকে আর্থিক সুবিধাও বেশি পাবে। বিশ্বকাপে প্রতিটি খেলোয়াড়ের জন্য ফিফার কাছ থেকে ৭১ হাজার ইউরো করে পাবে বার্সা। কাতালানরা তাদের খেলোয়াড়দের স্পেন জাতীয় দলকে ‘ধার’ দিচ্ছে—এই মর্মে তারা ফিফা থেকে আর্থিক সুবিধা পাবে। কোনো খেলোয়াড় ইনজুরিতে পড়লেও ক্লাব বড় অঙ্কের আর্থিক ক্ষতিপূরণ পাবে।

এক বার্সেলোনারই সাত সাতজন খেলোয়াড় কাতার বিশ্বকাপে স্পেনের জার্সি গায়ে তুলবেন। আর বিভিন্ন দেশ মিলিয়ে বার্সেলোনার মোট ১৬ জন খেলোয়াড় বিভিন্ন জাতীয় দলে রয়েছেন। তার মানে, শুধু গ্রুপ পর্বে অংশগ্রহণ করলেই বার্সেলোনা ৩০ লাখ ইউরো পাবে!

আবার স্পেন যদি বিশ্বকাপ ফাইনালে উঠতে পারে তবে সাতজন খেলোয়াড় সরবরাহ করা বার্সেলোনা বাড়তি আর্থিক সুবিধা পাবে। তারা বোনাস হিসেবেই পেতে পারে ১২ লাখ ৮৫ হাজার ইউরোর মতো। অর্থ্যাত্, সব মিলে এই বিশ্বকাপ থেকে অন্তত ৪৩ লাখ ইউরো (প্রায় ৪৬ কোটি টাকা) ঘরে তুলতে পারে বার্সেলোনা।

স্পেন ফাইনালে উঠতে না পারলেও ভালো অঙ্কের বোনাস পাবে বার্সেলানা, যা দিয়ে আগামী শীতকালীন দলবদলে স্কোয়াডের শক্তি বাড়াতে পারবে কাতালানরা।

স্পেনের বিশ্বকাপ স্কোয়াডে সুযোগ পেয়েছেন বার্সেলোনার জর্ডি আলবা, সার্জিও বুসকেটস, আনসু ফাতি, গাভি, পেদ্রি, ফেরান তোরেস ও এরিক গার্সিয়া।

এছাড়া ব্রাজিলের রাফিনহা, নেদারল্যান্ডসের মেম্ফিস ডিপাই ও ফ্রেঙ্কি ডি ইয়াং, জার্মানির আন্দ্রে টার-স্টেগেন বার্সেলোনার খেলোয়াড়। ব্রাজিল, নেদারল্যান্ডস, জার্মানি প্রত্যেকেই শিরোপা জয়ের সামর্থ্য রাখে। বার্সা নিউজ।

সূত্র: বণিক বার্তা
আইএ/ ১৭ নভেম্বর ২০২২

Back to top button