আরব আমীরাত

আমিরাতে প্রবাসী নারীদের পিঠা উৎসব

আবুধাবি, ১৭ নভেম্বর – সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে ‘নতুন ধানে নতুন প্রাণে, চলো মাতি পিঠার গানে’ স্লোগানে পিঠা উৎসব করেছে বাংলাদেশ মহিলা অঙ্গন আবুধাবি (বিএমএ)।

গত রোববার আবুধাবির কর্নেস হেরিটেজ পার্কে অনুষ্ঠিত উৎসবের শুরুতে কেক কেটে হেমন্তের পর শীতের ঐতিহ্যবাহী পিঠা প্রদর্শন করেন মহিলা অঙ্গনের সদস্যরা।

সংগঠনের সভাপতি সাইফুন নাহার জলির সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ফেরদৌস আরার সঞ্চালনায় অনুষ্ঠিত উৎসবে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সমিতির সভাপতি প্রকৌশলী মোয়াজ্জেম হোসেন। বিশেষ অতিথি ছিলেন ডিপ্লোমা অ্যাসোসিয়েশনের সভাপতি প্রকৌশলী বাবু আশিষ কুমার বড়ুয়া।

উৎসবে ঘরের তৈরি বিভিন্ন ধরনের পিঠা নিয়ে অংশ নেন প্রবাসী বাংলাদেশি নারীরা। এছাড়াও বিভিন্ন রকমের বাংলাদেশের ঐতিহ্যবাহী খেলায় অংশ নেন তারা।

অতিথিরা উৎসবের প্রতিযোগিতায় প্রদর্শিত সব পিঠার মান যাচাই করে বিজয়ীদের নাম ঘোষণা করেন।

সভাপতি সাইফুন নাহার জলি বলেন, ‘প্রবাসে বাংলাদেশের ইমেজ বৃদ্ধি ও দেশের অর্থনীতিকে চাঙ্গা করতে এ ধরনের উৎসবের মাধ্যমে মহিলাদেরও উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠা করা আমাদের মূল লক্ষ্য। আমরা চাই নারীরা উদ্যোক্তা হয়ে পুরুষের পাশাপাশি দেশে রেমিট্যান্স পাঠিয়ে অবদান রাখুক।’

বাংলাদেশ মহিলা অঙ্গন আবুধাবিকে বাংলাদেশ সমিতি ইউএইর পক্ষ থেকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন প্রধান অতিথি প্রকৌশলী মোয়াজ্জেম হোসেন।

পিঠা উৎসবে আয়োজকের মধ্যে ঋতু নুসরাত, হ্যাপি বিনতে রহমানিয়া, তানজিমা ফেরদৌস, সোনিয়া রহমান, তুহিন রাশেদ, ফরিদা শেফালী, নাদিয়া আফরিন, জায়েদা আকতার এবং প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান শেষে বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী এবং র‍্যাফেল ড্র বিজয়ীদের মধ্যে পুরস্কার প্রদান করা হয়। এ ছাড়াও সসংগঠনের পক্ষ থেকে অনুষ্ঠানে উপস্থিত সবাইকে পুরস্কৃত করা হয়৷

আইএ/ ১৭ নভেম্বর ২০২২

Back to top button