জাতীয়

মেট্রোরেলের দুই স্টেশন থেকে চলবে বিআরটিসি বাস

ঢাকা, ১৭ নভেম্বর – মেট্রোরেলের আগারগাঁও এবং উত্তরা নর্থ (দিয়াবাড়ী) স্টেশনে থাকবে রাষ্ট্রায়ত্ত পরিবহন সংস্থা বিআরটিসির বাস। আগামী মাসে অথবা জানুয়ারিতে চালু হতে পারে দিয়াবাড়ী-কমলাপুর মেট্রোরেলপথের (এমআরটি-৬) দিয়াবাড়ী-আগারগাঁও অংশ। আগারগাঁও থেকে যাত্রীদের ফার্মগেট, শাহবাগ, পল্টন হয়ে মতিঝিল পৌঁছে দেবে বিআরটিসির বাস।

দিয়াবাড়ী স্টেশনেও থাকবে শাটল বাস। উত্তরার বিভিন্ন এলাকার এসব বাসে যাত্রীরা মেট্রোর স্টেশন পর্যন্ত যেতে পারবেন। মেট্রোরেলের নির্মাণকারী সরকারি কোম্পানি ডিএমটিসিএল আজ বৃহস্পতিবার বিআরটিসির সঙ্গে এ সংক্রান্ত সমঝোতা স্মারক (এমওইউ) সই করবে।

কতগুলো বাস চলবে মেট্রোর স্টেশন থেকে- এমন প্রশ্নে বিআরটিসি চেয়ারম্যান তাজুল ইসলাম জানিয়েছেন, যাত্রীর চাহিদার ভিত্তিতে বাসের সংখ্যা নির্ধারিত হবে। শুধু মেট্রোর যাত্রীরাই এসব বাসে চড়তে পারবেন কিনা- প্রশ্নে তিনি বলেছেন, কে মেট্রোর যাত্রী, তা তো নির্ধারণ করা যাবে না। আগারগাঁও স্টেশনে বাস থাকবে। মতিঝিল পর্যন্ত যাবে। যাঁরা উঠবেন, তাঁরাই যেতে পারবেন।

দিনক্ষণ চূড়ান্ত করা হলেও গত এক বছরে কয়েকবার সড়ক পরিবহনমন্ত্রীসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা জানিয়েছিলেন ২০২২ সালের বিজয় দিবসে চালু হবে মেট্রোরেলের দিয়াবাড়ী-আগারগাঁও অংশ। তবে গত রোববারের সভায় সিদ্ধান্ত হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সময় পাওয়া সাপেক্ষে ডিসেম্বরের শেষ দিকে বা জানুয়ারিতে মেট্রোরেল উদ্বোধন করা হবে। তবে জনবল সংকট ও অপ্রতুল প্রস্তুতির কারণে শুরুতে দিনের ২ ঘণ্টা বা সীমিত পরিসরে চলবে মেট্রোরেলের ট্রেন। বাণিজ্যিক চলাচলের ট্রায়াল রান এখনও হয়নি। নিরাপত্তা নিশ্চিত না করে ট্রেন চালুতে আপত্তি রয়েছে ঋণদাতা জাইকার।

দিয়াবাড়ী থেকে আগারগাঁও পর্যন্ত ১১ দশমিক ৭৩ কিলোমিটার দীর্ঘ মেট্রোরেল পথের ৯টি স্টেশনের সাতটির কাজ সম্পন্ন হয়েছে। টেস্টিং ও কমিশনিং চলছে। তবে শেওড়াপাড়া ও কাজীপাড়া স্টেশনে ওঠানামার সিঁড়ি এখনও প্রস্তুত নয়।

সূত্র: সমকাল
আইএ/ ১৭ নভেম্বর ২০২২

Back to top button