জাতীয়

আরও ২ বছর পররাষ্ট্র সচিব থাকছেন মাসুদ বিন মোমেন

ঢাকা, ১৬ নভেম্বর – চাকরির বয়সসীমা শেষ হতে চলার প্রেক্ষাপটে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনকে চুক্তিতে আরও দুই বছর একই পদে রাখছে সরকার। চুক্তিতে নতুন মেয়াদে দায়িত্ব পালন করবেন তিনি, যিনি ২০১৯ সালের ৩১ ডিসেম্বর থেকে এ পদে রয়েছেন। ৬ ডিসেম্বর বা যোগদানের দিন থেকে দুই বছরের জন্য জ্যেষ্ঠ সচিব হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগ দিয়ে বুধবার আদেশ দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

প্রজ্ঞাপনে বলা হয়, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বিসিএস (পররাষ্ট্র) ক্যাডারের কর্মকর্তা মাসুদ বিন মোমেনকে তার অবসর উত্তর ছুটি এবং তদ্ সংশ্লিষ্ট সুবিধাদি স্থগিতের শর্তে আগামী ৬ ডিসেম্বর ২০২২ অথবা যোগদানের তারিখ থেকে পরবর্তী দুই বছর মেয়াদে উক্ত মন্ত্রণালয়ের সিনিয়র সচিব পদে চুক্তিভিত্তিক নিয়োগ প্রদান করা হল।

২০১৯ সালের ৩১ ডিসেম্বর থেকে পররাষ্ট্র সচিবের দায়িত্ব পালন করে আসছিলেন মোমেন।

এর আগে জাতিসংঘে বাংলাদেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন শেষে দেশে ফিরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (দ্বিপাক্ষিক) হিসেবে ছিলেন তিনি।

এরপর কয়েক ঘণ্টার জন্য ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিবের দায়িত্ব পালনের পর তাকেই ওই পদে রেখে দেয় সরকার।

বিসিএস ১৯৮৫ ব্যাচের পররাষ্ট্র ক্যাডারের এ কর্মকর্তা জাপান ও ইতালিতে বাংলাদেশের রাষ্ট্রদূত ছিলেন। দীর্ঘ কর্মজীবনে ইসলামাবাদ, নয়াদিল্লি ও কাঠমাণ্ডু মিশনেও বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন মোমেন।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ১৬ নভেম্বর ২০২২

Back to top button