ইউরোপ

রাশিয়া-ইউক্রেন দু’পক্ষই বন্দীদের নির্যাতন করেছে

কিয়েভ, ১৬ নভেম্বর – রাশিয়া ও ইউক্রেন উভয় পক্ষই প্রায় ৯ মাসের সংঘাতের সময় যুদ্ধবন্দীদের নির্যাতন করেছে। এসব নির্যাতনের মধ্যে রয়েছে বৈদ্যুতিক শক এবং জোরপূর্বক নগ্ন করা। জাতিসংঘের মানবাধিকার কার্যালয় (ওএইচসিএইচআর) মঙ্গলবার এ তথ্য জানিয়েছে।

জাতিসংঘের ইউক্রেনভিত্তিক পর্যবেক্ষক দল এপ্রিল থেকে সংঘাতের প্রতিটি পক্ষের শতাধিক যুদ্ধবন্দীর সাক্ষাৎকারের উপর ভিত্তি করে প্রতিবেদনটি তৈরি করেছে। ইউক্রেনের যুদ্ধবন্দীদের সাথে সাক্ষাৎকারগুলো তাদের মুক্তির পরে গ্রহণ করা হয়েছিল।

পর্যবেক্ষণ মিশনের প্রধান মাতিলদা বোগনার জেনেভায় সংবাদ সম্মেলনে জানিয়েছেন, রুশ বাহিনীর হাতে আটক অধিকাংশ ইউক্রেনী নির্যাতন ও খারাপ আচরণের অভিযোগ করেছে। কুকুর দিয়ে আক্রমণ, মৃত্যুদণ্ডের ভয়, বৈদ্যুতিক শক ও যৌন সহিংসতার মতো নির্যাতনের কথা জানিয়েছে বন্দীরা।

অপরদিকে, ইউক্রেনের বাহিনী সংক্ষিপ্ত বিচারের মাধ্যমে রুশ বন্দীদের মৃত্যুদণ্ড দিয়েছে। এ বিষয়ে অভিযোগ করলেও ইউক্রেনীয় কর্তৃপক্ষের তদন্তে কোনো অগ্রগতি দেখা যায়নি। এছাড়া রাশিয়ার বন্দীদের হাত পিঠে বেঁধে নগ্ন অবস্থায় স্থানান্তর করা হয়েছে। তাদেরকে আটক করে নিয়ে আসার পরপর মারধরের ঘটনাও ঘটেছে।

এ ব্যাপারে রুশ কিংবা ইউক্রেনীয় পক্ষ কোনো মন্তব্য করেনি।

সূত্র: রাইজিংবিডি
এম ইউ/১৬ নভেম্বর ২০২২

Back to top button