জাতীয়

সাংস্কৃতিক ব্যক্তিত্ব মাহবুব জামিল মারা গেছেন

ঢাকা, ১৬ নভেম্বর – ব্যবসায়ী ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব মাহবুব জামিল (৮৩) মারা গেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মঙ্গলবার (১৫ নভেম্বর) দিবাগত রাত ২টা ৪০ মিনিটে রাজধানীর এভার কেয়ার হাসপাতালে তার মৃত্যু হয়। মাহবুব জামিলের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন তার ছেলে রুবায়েত জামিল।

তিনি জানান, তার জানাজা গুলশান আজাদ মসজিদে বাদ জোহর অনুষ্ঠিত হবে। তারপর বনানী কবরস্থানে তাকে দাফন করা হবে। তিনি সবার কাছে তার বাবার আত্মার মাগফিরাত কামনা করে দোয়া চেয়েছেন।

মাহবুব জামিল বার্ধক্যজনিত কারণ ও ফুসফুসের সমস্যাসহ নানা শারীরিক সমস্যায় ভুগছিলেন।

মৃত্যুকালে তিনি স্ত্রী, কন্যা, পুত্র ও পাঁচ নাতি-নাতনি রেখে গেছেন।

মাহবুব জামিল ২০০৮ সালের ২১ জানুয়ারি থেকে ২০০৯ সালের ৬ জানুয়ারি পর্যন্ত সাবেক তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা ফখরুদ্দীন আহমদের বিশেষ সহকারী হিসেবে দায়িত্ব পালন করেছেন। এ সময় তিনি মন্ত্রী পদমর্যাদায় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয় এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের দায়িত্ব পান।

এ ছাড়া মাহবুব জামিল বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড ও জাতীয় চলচ্চিত্র পুরস্কার কমিটির সদস্য হিসেবেও ছিলেন। তিনি সিঙ্গার বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক, প্রধান নির্বাহী কর্মকর্তা ও চেয়ারম্যান, সিঙ্গার এশিয়া এবং হংকংয়ের আঞ্চলিক জ্যেষ্ঠ সহসভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।

সর্বশেষ তিনি মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান রবি আজিয়াটা লিমিটেডের পরিচালক বোর্ডের উপদেষ্টা, বিশ্বসাহিত্য কেন্দ্রের ট্রাস্টি এবং আইস টেকনোলজি লিমিটেডের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

মাহবুব ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞান এবং সাংবাদিকতায় স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। কর্মজীবনে তিনি ১৯৮৪ সালে ব্যবসা ব্যবস্থাপনায় ‘স্যার জগদীশচন্দ্র স্বর্ণপদক’ ও ১৯৯৫ সালে ব্যবস্থাপনা উৎকর্ষে ‘বাংলাদেশ শিক্ষা ব্যবস্থাপনা ট্রাস্ট স্বর্ণপদক’ লাভ করেন।

সূত্র: বাংলা ট্রিবিউন
আইএ/ ১৬ নভেম্বর ২০২২

Back to top button