রংপুর

রংপুরে ১০ হাজার ইভিএমের মধ্যে ৭ হাজার ত্রুটিপূর্ণ

রংপুর, ১৫ নভেম্বর – রংপুর অঞ্চলে সংরক্ষিত ইভিএমের (ইলেকট্রনিক ভোটিং মেশিন) বড় একটি অংশ ত্রুটিপূর্ণ। সেখানে থাকা ১০ হাজার ইভিএমের মধ্যে সাত হাজারের বেশি মেশিন ক্রুটিপূর্ণ। যার কারণে আসন্ন রংপুর সিটি করপোরেশন নির্বাচনে ভোটগ্রহণের জন্য এসব ইভিএম ত্রুটিমুক্ত করা হচ্ছে, পাশাপাশি নির্বাচন কমিশন থেকে নতুন ইভিএম পাঠানো হচ্ছে। নির্বাচন কমিশন সূত্রে এ তথ্য পাওয়া গেছে।

২০১৮ সালের জাতীয় নির্বাচনের আগে প্রায় চার হাজার কোটি টাকা ব্যয়ে এক লাখ ৫০ হাজার ইভিএম কেনে নির্বাচন কমিশন। বিভিন্ন নির্বাচনে সেগুলো ব্যবহারের পর তা সংরক্ষণ করা হয় সারা দেশের ইসির আঞ্চলিক অফিসগুলোতে। এরমধ্যে রংপুর অঞ্চলে সংরক্ষণ করা হয়েছিল ১০ হাজার ৭৫৯টি ইভিএম।

রংপুর সিটি নির্বাচনসহ আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে গত সেপ্টেম্বরের শেষে সেই ইভিএমগুলো যাচাই-বাছাই করেন প্রকল্প সংশ্লিষ্টরা। সংরক্ষিত ইভিএমের মধ্যে ছয় হাজার ৩৫টিতে ধরা পড়ে ত্রুটি। আর এক হাজার ১২৩টি ইভিএমের মধ্যে কোনোটির যন্ত্রাংশ চুরি গেছে, হদিসই নেই কোনও কোনোটির।

ইভিএমের এসব ত্রুটির বিষয়টি বিবেচনায় নিয়ে আগামী ২৭ ডিসেম্বর অনুষ্ঠেয় রংপুর সিটি নির্বাচনে ভোট করতে ইসি নতুন করে ঢাকা থেকে ইভিএম পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা মঙ্গলবার (১৫ নভেম্বর) সাংবাদিকদের বলেন, রংপুরের কিছু ইভিএমে ত্রুটি পাওয়া গেছে। যার কারণে সেখানে নতুন করে কতো ইভিএম দরকার হতে পারে তা যাচাই করে আমরা ভোট করার জন্য সেখানে ইভিএম পাঠাবো।

সূত্র: বাংলা ট্রিবিউন
আইএ/ ১৫ নভেম্বর ২০২২

Back to top button