ইউরোপ

আলোচনা প্রত্যাখ্যান করছে ইউক্রেন

মস্কো, ১৫ নভেম্বর – রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, ইউক্রেন আলোচনা প্রত্যাখ্যান করছে। এর ফলে একটি সমঝোতায় পৌঁছানো কঠিন হয়ে পড়েছে। কিয়েভ আলোচনার জন্য যেসব শর্ত দিচ্ছে তা অবাস্তব। মঙ্গলবার ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ সম্মেলন চলাকালে এক সংবাদ সম্মেলনে তিনি এসব মন্তব্য করেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

সংবাদ সম্মেলনে রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস এবং ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে ইউক্রেন ইস্যুতে তার সংক্ষিপ্ত আলোচনা হয়েছে।

তবে রুশ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনার বিষয়ে সাংবাদিকরা জানতে চাইলে শলৎস বলেছেন, ল্যাভরভ আমার পাশে দাঁড়িয়েছিলেন এবং কয়েকটি বাক্য বলেছেন। এটিই ছিল আমাদের কথোপকথন।

সের্গেই ল্যাভরভ বলেছেন, বিশ্ব বাজারে রাশিয়ার খাদ্যশস্য ও সার রফতানিতে এখনও বাধা রয়েছে। কিন্তু জাতিসংঘ এসব বাধা অপসারণে কাজ করছে।

তিনি আরও বলেছেন, জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস কৃষ্ণ সাগর দিয়ে পরিবহনকৃত খাদ্যশস্য নিষেধাজ্ঞার আওতায় পড়বে না বলে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের কাছ থেকে প্রতিশ্রুতি পাওয়ার কথা জানিয়েছেন।

জি-২০ সম্মেলনে রাশিয়ার পক্ষে সমর্থন নিশ্চিত করার বিষয়ে প্রশ্নের জবাবে ল্যাভরভ বলেছেন, পশ্চিমা এবং তাদের ঘনিষ্ঠ মিত্র ছাড়া কেউ রুশবিরোধী নিষেধাজ্ঞায় শামিল হয়নি। তৃতীয় বিশ্বের বেশিরভাগ দেশ এই সংকটের শান্তিপূর্ণ সমাধানের আহ্বান জানিয়েছে।

সূত্র: বাংলা ট্রিবিউন
এম ইউ/১৫ নভেম্বর ২০২২

Back to top button