উত্তর আমেরিকা

ট্রাম্পকে খুশি করতে তার হোটেলে থেকেছেন চীন-সৌদিসহ ৬ দেশের নেতারা

ওয়াশিংটন, ১৫ নভেম্বর – ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট থাকাকালীন ওয়াশিংটনে তার মালিকানাধীন হোটেলে বিপুল অর্থ ব্যয় করে থেকেছেন চীন-সৌদিসহ ছয় দেশের বিভিন্ন পর্যায়ের মন্ত্রী ও সরকারি কর্মকর্তারা। নিউইয়র্ক টাইমসের বরাতে সিবিএস নিউজে বলা হয়েছে, ট্রাম্প প্রশাসনকে খুশি করতেই এভাবে এসব হোটেলে থেকেছেন তারা।

খবর অনুসারে, এসব হোটেলের কোনো কোনো কক্ষের ভাড়া এক রাতে ১০ হাজার ডলারের বেশি। এভাবে সাত লাখ ৫০ হাজার ডলারের বেশি ব্যয় করেছেন এই কর্মকর্তারা।

মার্কিন কংগ্রেসে ট্রাম্পের সাবেক অ্যাকাউন্টিং ফার্মের দেওয়া এক হিসাবের বরাতে রিপোর্টে বলা হয়, চীন, সৌদি আরব, কাতার, সংযুক্ত আরব আমিরাত, মালয়েশিয়া ও তুরস্কের বিভিন্ন পর্যায়ের মন্ত্রী ও সরকারি কর্মকর্তারা ট্রাম্প ইন্টারন্যাশনাল হোটেলে ২০১৭ থেকে ২০১৮ সালের মধ্যে থেকেছেন।
প্রতিবেদনে বলা হয়, মন্ত্রী ও কর্মকর্তারা ট্রাম্পের এই হোটেলে বেশ আয়েশে সময় কাটিয়েছেন। যেমন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হোটেলে থাকার সময় দেড় হাজার ডলার দিয়ে একজন ব্যক্তিগত প্রশিক্ষক রেখেছিলেন। সৌদি আরবের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিলাসবহুল কয়েকটি স্যুট ভাড়া করা হয়। এগুলোর একেকটির ভাড়া ছিল সাড়ে ১০ হাজার ডলার। কাতারের কর্মকর্তারা ২০১৮ সালে ট্রাম্পের সঙ্গে বৈঠকের সময় তিন লাখ ডলার হোটেলের বিল মিটিয়েছেন।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হেরে যাওয়ার পর ব্যবসা ও রাজনৈতিক কর্মকাণ্ড নিয়ে একাধিক তদন্তের মুখোমুখি হয়েছেন ট্রাম্প। রাষ্ট্রের কিছু গুরুত্বপূর্ণ নথি নিজের বাসভবনে নিয়ে যাওয়ার অভিযোগ আছে ট্রাম্পের বিরুদ্ধে। এ নিয়ে এফবিআই ট্রাম্পের মার-আ-লাগো বাসভবনে হানা দিয়ে কিছু নথি জব্দ করে।

সূত্র: বিডি-প্রতিদিন
এম ইউ/১৫ নভেম্বর ২০২২

Back to top button