জাতীয়

ফায়ার সপ্তাহের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ঢাকা, ১৫ নভেম্বর – ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ-২০২২ এর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (১৫ নভেম্বর) গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এ অনুষ্ঠানের উদ্বোধন করেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ১৯৯৬ সালে বাংলাদেশে ৪০ থেকে ৫০টার মত ফায়ার সার্ভিস স্টেশন ছিল। তখন এ বাহিনীকে সবাই দমকল বাহিনী বলতো। আর আমরাই প্ল্যান নিয়েছিলাম প্রত্যেক উপজেলায় একটি করে ফায়ার সার্ভিস স্টেশন তৈরি করব। তখন শেষ করতে পারিনি। ২০০৯ সালে আবারও আমাদের কার্যক্রম শুরু করি, এটি এখন বাস্তবায়নের দ্বারপ্রান্তে।

ফায়ার সার্ভিস যেনো উন্নত মানের প্রশিক্ষণ পায় সেই উদ্যোগ আমরা হাতে নিয়েছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, আমরা বঙ্গবন্ধু শেখ মুজিব ফায়ার একাডেমি করার উদ্যোগ নিয়েছি। ফায়ার সার্ভিসের এক হাজার ১৮৪ জনকে বিদেশে পাঠিয়ে পেশাগত প্রশিক্ষণ দেওয়া হয়েছে। ফায়ার সার্ভিসের জনবল ৬ হাজার ১৭৫ জন থেকে বাড়িয়ে ১৪ হাজার ৪৪৩ জনে উন্নতি করেছি।

দেশে ফায়ার সার্ভিস স্টেশন এখন ৪৯১টি। আরও ৫২টি নতুন স্টেশন চালু হবে। এর ফলে প্রায় ৭ শতাধিক স্টেশন চালু হবে। ‘দুর্ঘটনা-দুর্যোগ হ্রাস করি, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ি’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে শুরু হচ্ছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ-২০২২।

সূত্র: জাগোনিউজ
আইএ/ ১৫ নভেম্বর ২০২২

Back to top button