দক্ষিণ এশিয়া

কে হবেন গুজরাটের মুখ্যমন্ত্রী? রাখঢাক না রেখে জানিয়ে দিলেন অমিত শাহ

নয়াদিল্লী, ১৫ নভেম্বর – গোটা দেশ এখন গুজরাট বিধানসভা নির্বাচনের (Gujarat Assembly Election) দিকে তাকিয়ে। আগামী মাসেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজ্য গুজরাটে দু’দফায় বিধানসভা নির্বাচন। ভোটে জয়ের বিষয়ে যথেষ্ট আত্মবিশ্বাসী গেরুয়া শিবির। কিন্তু সপ্তমবারের জন্য গুজরাটে বিজেপি ক্ষমতায় এলে কে হবেন মুখ্যমন্ত্রী? এই নিয়ে রাজনৈতিক মহলে জল্পনা তুঙ্গে। এবার এই প্রসঙ্গে মুখ খুললেন খোদ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং মুখ্যমন্ত্রী পদপ্রার্থীর বিষয়ে মুখ খুলেস যাবতীয় জল্পনায় জল ঢেলে দিয়েছেন নরেন্দ্র মোদীর প্রধান সেনাপতি।

এক বেসরকারি সংবাদমাধ্যমের সঙ্গে সাক্ষাতকারে অমিত শাহ জানিয়েছেন, গুজরাট বিধানসভা নির্বাচনে বিজেপি যদি সিংহভাগ আসনে জয়ী হয়ে একক সংখ্যাগরিষ্ঠতা পায়, তবে ভূপেন্দ্র প্যাটেল মুখ্যমন্ত্রী থাকবেন। অমিত শাহ সরকারি একথা বলায় আর কোনও জল্পনা রইল না বলেই মনে করছে রাজনৈতিক মহল। শাহ বলেন, “বিজেপি যদি একক সংখ্যা গরিষ্ঠতা পায়, তবে ভূপেন্দ্র প্যাটেল হবেন আগামী মুখ্যমন্ত্রী।” উল্লেখ্য ২০২১ সালে আকস্মিকভাবে বিজয় রূপাণীকে সরিয়ে ভূপেন্দ্র প্যাটেলকে মুখ্যমন্ত্রী করেছিলেন মোদী-শাহরা। ভূপেন্দ্র প্যাটেল ঘাটলোডিয়া বিধানসভা কেন্দ্র থেকে প্রথমবার বিধায়ক নির্বাচিত হয়েছিলেন। এবার তাঁকে ওই কেন্দ্র থেকে টিকিট দিয়েছে বিজেপি। মন্ত্রিত্বের অভিজ্ঞতা না থাকা ভূপেন্দ্রের ওপর আস্থা রেখেছিলেন মোদী।

রাজনৈতিক মহলের মতে, সাধারণ কাউন্সিলর থেকে বিধায়ক এবং সেখান মুখ্যমন্ত্রী পদে প্যাটেলের রাজকীয় উত্থানের পিছনে বেশ কিছু কারণ রয়েছে। তাদের মতে, প্যাটেল সাধারণ জীবন যাপনে অভ্যস্ত এবং দলের নিচুতলার কর্মীদের সঙ্গে যোগাযোগ রেখে কাজ করতে পছন্দ করেন। নেতা-মন্ত্রী মাত্র ধোপদুরস্ত পাঞ্জাবি-পাজামাতে দেখতেই অভ্যস্ত সাধারণ মানুষ, সেখানে ভূপেন্দ্র প্যাটেল সাধারণ প্যান্ট-শার্টেই স্বাচ্ছন্দ্য। মুখ্যমন্ত্রী পদে ২০০ দিন পূরণের পর খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী চিঠি লিখে একের পর এক উল্লেখযোগ্য সিদ্ধান্তের জন্য প্যাটেলের প্রশংসা করেছিলেন। প্রকাশ্য সভা থেক প্যাটেলের প্রশংসা করে মোদী জানিয়েছিলেন, গুজরাট এমন একজনকে মুখ্যমন্ত্রী হিসেবে পেয়েছে যাঁর পঞ্চায়েত থেকে বিধায়ক, সব ধরনের কাজ করার দীর্ঘ অভিজ্ঞতা রয়েছে। সর্বক্ষণের পার্টি কর্মী ও নরেন্দ্র মোদীর বিশেষ আস্থাভাজন হওয়ার কারণে সবদিক থেকেই এগিয়ে প্যাটেল।

সূ্ত্র: টিভি নাইন
আইএ/ ১৫ নভেম্বর ২০২২

Back to top button