ফুটবল

চিচারিতোকে ছাড়া মেক্সিকোর বিশ্বকাপ দল

মেক্সিকো সিটি, ১৫ নভেম্বর – কাতারে টানা অষ্টম বিশ্বকাপ খেলতে যাচ্ছে মেক্সিকো। কনকাকাফ বাছাইয়ে গোলপার্থক্যে কানাডার পেছনে থেকে তারা এবারের আসরের টিকিট পেয়েছে।

তাদের সেরা অর্জন ১৯৭০ ও ১৯৮৬ সালের কোয়ার্টার ফাইনালে খেলা। দুইবারই তারা ছিল আয়োজক। গত বছর শেষ ষোলোতে বিদায় নেওয়া দলটি এবার কতদূর যেতে পারে দেখার অপেক্ষা।

কঠিন গ্রুপে পড়েছে মেক্সিকো। আর্জেন্টিনা ও পোল্যান্ড তাদের প্রতিপক্ষ। ‘সি’ গ্রুপে তাদের সঙ্গে আরেক দল সৌদি আরব।

এই গ্রুপ থেকে নকআউটে ওঠার লক্ষ্য নিয়ে ২৬ জনের দল ঘোষণা করলেন মেক্সিকো কোচ টাটা মার্টিনো।

২০১৯ সালে শেষবার জাতীয় দলে খেলা জাভিয়ের ‘চিচারিতো’ হার্নান্দেজ এবারের বিশ্বকাপ খেলতে মরিয়া ছিলেন। কিন্তু এমএলএসে দারুণ মৌসুম কাটিয়েও মার্টিনোর ডাক পাননি তিনটি বিশ্বকাপে খেলা হার্নান্দেজ। ৩৪ বছর বয়সী ফরোয়ার্ড ১০৯ ম্যাচে ৫২ গোল করে মেক্সিকোর সর্বকালের শীর্ষ গোলদাতা তিনি। তৃতীয় মেক্সিকান খেলোয়াড় হিসেবে তিনটি বিশ্বকাপে গোল করার কীর্তি তার। আমেরিকান ক্লাব এলএ গ্যালাক্সির হয়ে ৩৭ ম্যাচে ১৯ গোল করেও তার বিশ্বকাপে জায়গা না পাওয়া বিস্ময়কর বটে।

কাতারে মার্টিনোর প্রথম পছন্দের গোলকিপার গুইলেরমো ওচোয়া। রক্ষণে তারুণ্য ও অভিজ্ঞতার মিশেল। আছেন হেক্টর মোরেনো, নেস্তর আরাউজো ও জেসুস গালারদোর মতো অভিজ্ঞরা, তরুণ প্রতিভা কেভিন আলভারেজ, জেসুস আনগুলো ও জোহান ভাসকেজ তাদের সামর্থ্যের প্রমাণ দেবেন।

পোর্তো ও অ্যাটলেটিকো মাদ্রিদের হয়ে ইউরোপে এক দশক খেলা অভিজ্ঞ মিডফিল্ডার হেক্টর হেরেরা নিশ্চিতভাবে থাকবেন মূল একাদশে। তার সঙ্গে আছেন অভিজ্ঞ মিডফিল্ডার আন্দ্রেস গুয়ার্দাদো, যিনি মেক্সিকোর ইতিহাসে যৌথ সর্বাধিক ম্যাচ খেলেছেন। তাদের ফ্রন্টলাইনে লোজানো ও রাউল জিমেনেজের মতো তারকারা আছেন।

আগামী ২২ নভেম্বর রাত ১০টায় মেক্সিকো তাদের প্রথম গ্রুপ ম্যাচ খেলবে পোল্যান্ডের বিপক্ষে।

মেক্সিকো বিশ্বকাপ স্কোয়াড

গোলরক্ষক: গুইলারমো ওচোয়া, আলফ্রেডো তালাভেরা, রডলফ কোটা

ডিফেন্ডার: কেভিন আলভারেজ, নেস্টর আরাউজো, জেরার্ডো আর্টেগা, জেসুস গ্যালার্দো, হেক্টর মোরেনো, সিজার মন্টেস, হোর্হে সানচেজ, জোহান ভাসকেজ

মিডফিল্ডার: এডসন আলভারেজ, রবার্তো আলভারাডো, উরিয়েল আন্টুনা, লুইস শ্যাভেজ, আন্দ্রেস গুয়ার্দাদো, এরিক গুতেরেজ, হেক্টর হেরেরা, ওরবেলিন পিনেদা, কার্লোস রদ্রিগেজ, লুইস রোমো

ফরোয়ার্ড: রোজেলিও ফুনেস মোরি, রাউল জিমেনেজ, হারভিং লোজানো, হেনরি মার্টিন, অ্যালেক্সিস ভেগা

সূত্র: রাইজিংবিডি
আইএ/ ১৫ নভেম্বর ২০২২

Back to top button