ইউরোপ

আমরা শান্তির জন্য প্রস্তত

কিয়েভ, ১৪ নভেম্বর – ইউক্রেনের খেরসন শহর থেকে পিছু হটেছে রুশ বাহিনী। অঞ্চলটি এখন ইউক্রেনের সেনাবাহিনীর নিয়ন্ত্রণে। সেখানে অবস্থানরত বাসিন্দারা খেরসনের বিজয়ে আনন্দ উদযাপন করছে। এরই মধ্যে শহরটি পরিদর্শনে গেছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। আজ সোমবার কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

জেলেনস্কি সেনাদের উদ্দেশে বলেছেন, আমরা এগিয়ে যাচ্ছি। আমরা শান্তির জন্য প্রস্তুত, আমাদের দেশের শান্তির জন্য। এই সময় তিনি রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে সাহায্য করার জন্য পশ্চিমাদের সামরিক জোট ন্যাটো ও মিত্র দেশগুলোকে ধন্যবাদ জানান।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর আজ পর্যন্ত টানা ২৬৪ দিনের মতো চলছে দেশ দুইটির সংঘাত। এতে দুই পক্ষের বহু হতাহতের খবর পাওয়া যাচ্ছে। তবে যুদ্ধ বন্ধে এখন পর্যন্ত কোনো লক্ষণ নেই। উল্টো পূর্ব ইউক্রেনে দেশ দুইটির মধ্যে সংঘাত আরও বেড়েছে।

ইউক্রেনে যুদ্ধ শুরুর কয়েক দিনের মধ্যে খেরসন দখলে নেয় রুশ বাহিনী। শহরটি যুদ্ধের জন্য কৌশলগত দিক দিয়ে গুরুত্বপূর্ণ। তাই খেরসন থেকে রুশ বাহিনীর পশ্চাতপসারণকে ইউক্রেন বাহিনীর জন্য বড় বিজয় হিসেবে দেখা হচ্ছে।

সূত্র: আমাদের সময়
এম ইউ/১৪ নভেম্বর ২০২২

Back to top button