পশ্চিমবঙ্গ

কলকাতার রাস্তায় আবর্জনা ফেললেই দিতে হবে জরিমানা

কলকাতা, ১৩ নভেম্বর – রাস্তাঘাটে আবর্জনা না ফেলার ব্যাপারে সচেতনতামূলক পদক্ষেপ নেওয়া হলেও এক শ্রেণির মানুষের এ ব্যাপারে কোনো ভ্রুক্ষেপই থাকে না। তাদের এবার কড়া হাতে দমন করতে উদ্যোগী হলো কলকাতা পৌরসভা। কলকাতার রাস্তাঘাটে আবর্জনা ফেলে ধরা পড়লেই এবার থেকে গুনতে হবে মোটা অঙ্কের জরিমানা। এই জরিমানা কার্যকর করতে পৌরসভার ওয়ার্ড স্তরের কর্মকর্তাদের জরিমানার চালান হাতে নিয়ে ঘুরতে বলা হয়েছে এবং নিয়ম লঙ্ঘনকারীদের হাতেনাতে ধরাও হচ্ছে।

রাস্তায় আবর্জনা ফেলা ব্যক্তিদের জরিমানা করার ব্যাপারে গত সপ্তাহে দু-দুবার করে পৌরসভার কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। এর পরই বিষয়টিতে গতি আসে। শুরু হয় জরিমানা করা। রাস্তায় ময়লা ফেলে প্রথমবার ধরা পড়লে দিতে হবে ৫২৫ রুপি, দ্বিতীয় বার জরিমানা ৭৩৫ রুপি এবং তৃতীয় ও পরবর্তী প্রতিবারের জন্য দিতে হবে মাথা পিছু ১০৫০ রুপি করে।

ইতিমধ্যেই নিজেদের দোকানের সামনে নোংরা করে রাখার অভিযোগে দক্ষিণ কলকাতার কসবা এলাকার বেশকিছু দোকানদারকে জরিমানা করা হয়েছে। রাস্তায় যত্রতত্র আবর্জনা ফেলার অভিযোগে জরিমানা করা হয়েছে একাধিক পথচারীকেও।
কলকাতা পৌরসভার বর্জ্য সংগ্রহের তত্ত্বাবধানে থাকা কঠিন বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের বরো এবং ওয়ার্ড স্তরের কর্মকর্তারা খতিয়ে দেখে জরিমানা ধার্য করছেন।

সম্প্রতি কলকাতা শহরের ডেঙ্গু পরিস্থিতি ভয়াবহ রূপ নিয়েছে। রাস্তার এক কোণে ফেলা বর্জ্য যা নিয়মিত পরিষ্কার করা হয় না তা মশার প্রজনন স্থানে পরিণত হতে পারে। আর ওই বর্জ্যের পাত্রে পানি জমে থাকলে তাতে মশার আতুরঘর তৈরি হতে পারে। স্বাভাবিকভাবেই অতি সতর্ক কলকাতা পৌরসভা।

তবে কলকাতা শহরের বাসিন্দাদের একাংশ অবশ্য মনে করেন, এই ধরনের জরিমানা আরোপ করার আগে শহরজুড়ে আরো বেশি আবর্জনা ফেলার পাত্র সরবরাহ করা উচিত, যাতে নাগরিকরা রাস্তায় আবর্জনা ফেলতে বাধ্য না হন।

সূত্র: বিডি প্রতিদিন
আইএ/ ১৩ নভেম্বর ২০২২

Back to top button