অস্ট্রেলিয়া

টোঙ্গায় সাত দশমিক তিন মাত্রার শক্তিশালী ভূমিকম্প, সুনামি সতর্কতা

নুকুয়ালোফা, ১১ নভেম্বর – টোঙ্গায় আবারও আঘাত হেনেছে সাত দশমিক তিন মাত্রার শক্তিশালী ভূমিকম্প। বার্তাসংস্থা রায়টার্সের প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

প্রতিবেদনে বলা হয়, শুক্রবার রাজধানী থেকে ২১১ কিলোমিটার দূরে সাগরে ভূমিকম্পটি আঘাত হানে। এরপরই সেখানে সুনামি সতর্কতা জারি করা হয়। এরই মধ্যে দেশটির সরকার সেখানের নাগরিকদের সরে যাওয়া নির্দেশ দিয়েছে।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপের তথ্য অনুযায়ী, কেন্দ্র থেকে ভূমিকম্পের গভীরতা ছিল ২৪ দশমিক ৮ কিলোমিটার।

টোঙ্গার সরকার এক বিবৃতিতে জানায়, টোঙ্গার কাছে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। তাই কয়েক মিনেটের মধ্যে সুনামি সৃষ্টি হতে পারে। ফলে দুর্ঘটনা এড়াতে সবাইকে সরে যাওয়ার নির্দেশ দেয়া হচ্ছে।

এদিকে এই ভূমিকম্পের ফলে নিউজিল্যান্ডে কোনো সুনামির হুমকি নেই। দেশটির জাতীয় জরুরি ব্যবস্থাপনা বিভাগ এক টুইট বার্তায় এ তথ্য জানিয়েছে।

তাছাড়া চলতি বছরের জানুয়ারিতে তিন দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ অগ্ন্যুৎপাত ও তা থেকে সৃষ্ট সুনামিতে লণ্ডভণ্ড হয়ে যায় টোঙ্গার কিছু দ্বীপ। ধ্বংস হয়ে যায় ওই অঞ্চলের বেশিরভাগ ঘরবাড়ি। এটিকে ‘অভূতপূর্ব বিপর্যয়’ বলে উল্লেখ করেছিল টোঙ্গার সরকার।

সে সময় এক বিবৃতিতে অগ্ন্যুৎপাত-সুনামিতে তিনজনের মৃত্যুর তথ্য নিশ্চিত করে টোঙ্গা সরকার। এদের মধ্যে দুজন স্থানীয় ও একজন ব্রিটিশ নাগরিক ছিল।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ১১ নভেম্বর ২০২২

Back to top button