উত্তর আমেরিকাএশিয়া

জি-২০ সম্মেলনে বাইডেনের সঙ্গে দেখা করবেন শি জিনপিং

ওয়াশিংটন, ১১ নভেম্বর – আগামী সপ্তাহে ইন্দোনেশিয়ায় জি-২০ সম্মেলনে যোগ দেবেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। এসময় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে দেখা করবেন বলে শুক্রবার নিশ্চিত করেছে বেইজিংয়ের পররাষ্ট্র মন্ত্রণালয়।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান একটি নিয়মিত প্রেস ব্রিফিংয়ে বলেন, শি আগামী সপ্তাহে বালিতে ১৪ থেকে ১৭ নভেম্বরের মধ্যে বাইডেন এবং ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর সাথে সাথে সেনেগালের ম্যাকি সাল এবং আর্জেন্টিনার আলবার্তো ফার্নান্দেজের সাথে দেখা করবেন।

ঝাও আরও নিশ্চিত করেছেন, ইন্দোনেশিয়া সফর শেষে এশিয়া-প্যাসিফিক ইকোনমিক কোঅপারেশন শীর্ষ সম্মেলনে যোগ দিতে ১৭ থেকে ১৯ নভেম্বর থাইল্যান্ডে যাবেন শি।

এদিকে হোয়াইট হাউস বলছে, বাইডেন আগামী সোমবার শির সাথে দেখা করবেন। এসময় এই দুই নেতারা দুই দেশের সম্পর্ক গভীর করার প্রচেষ্টা নিয়ে আলোচনা করবেন। সেইসাথে কীভাবে দায়িত্বপূর্ণভাবে একত্রে কাজ করার বিষয়ে জোর দেবেন।

চীনা প্রেসিডেন্ট গত মাসে নেতা হিসেবে ঐতিহাসিক তৃতীয় মেয়াদে নির্বাচিত হওয়ার পর এই দুই নেতার প্রথম ব্যক্তিগত আলোচনায়। ২০২১ সালের জানুয়ারিতে দুজনের দেখা হয়েছিল এবং তারপর থেকে বহুবার ফোনে কথা হয়। তবে কোভিড -১৯ মহামারী এবং শির বিদেশ ভ্রমণের প্রতি অনিহা তাদের ব্যক্তিগতভাবে দেখা করতে বাধা দিয়েছে।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/১১ নভেম্বর ২০২২

Back to top button