জাতীয়

গাছ ও পশুর চিকিৎসায় মিরপুরে হবে হাসপাতাল

ঢাকা, ১১ নভেম্বর – গাছপালা ও পশুপাখির চিকিৎসায় রাজধানীর মিরপুরে একটি হাসপাতাল নির্মাণের জন্য জায়গা ঠিক হয়েছে বলে জানিয়েছেন ঢাকা উত্তরের মেয়র আতিকুল ইসলাম। দ্রুতই হাসপাতালটির নির্মাণকাজ শুরু হবে বলে জানায়েন তিনি।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) বিকেলে রাজধানীর গুলশানে নগর ভবনে ‘নিরাপদ ছাদ কৃষি’ বিষয়ে দিনব্যাপী ওরিয়েন্টেশন কর্মশালায় সভাপতির বক্তৃতায় এসব কথা বলেন মেয়র।

তিনি বলেন, নতুন প্রজন্ম খুবই পশুপ্রেমী। আমরা দেখেছি তারা বিড়াল, কুকুর ও অন্যান্য প্রাণীকে কীভাবে যত্ন করে। যারা গাছ ভালোবাসেন তাদের গাছের কোনো অসুখ হলে আমাদের কাছে এলে চিকিৎসা দেব। অসুস্থ পশুপাখির চিকিৎসাও দেওয়া হবে।

তিনি বলেন, ছাদ বাগানের মাধ্যমে অক্সিজেনের সংস্থান হবে। পরিবেশ রক্ষায় এটি ভূমিকা রাখবে। ঢাকা শহরের গাছপালা কেটে শুধু ভবন নির্মাণ করা হচ্ছে। বনানী চেয়ারম্যান বাড়ির গাছগুলো কেটে ফেলা হয়েছে। সিটি ফরেস্ট ধ্বংস করা হয়েছে। ঢাকার পরিবেশ ধ্বংস করে ফেলা হয়েছে। আমাদের যেহেতু শহরে জায়গার অভাব সেহেতু ছাদেই কৃষি করতে হবে। তবে নিরাপদ ছাদ বাগান করতে হবে। ছাদ বাগানে যেন এডিস মশার জন্ম না হয় সেটি খেয়াল রাখতে হবে। সঠিক নিয়মে ছাদ কৃষির পদ্ধতি সম্পর্কে এই কর্মশালায় আলোচনা করা হয়েছে।

মশার চাষের কথা উল্লেখ করে মেয়র বলেন, গুলশান, বনানী ও বাড়িধারার লেকগুলো দূষিত হয়ে যাচ্ছে। আমরা নিয়মিত লেক পরিষ্কার করছি, খাল ও ড্রেন পরিষ্কার করছি। কিন্তু বাসা-বাড়ির পয়ঃবর্জ্যের লাইন খালে গিয়ে প্রতিনিয়ত খালের পানিকে দূষিত করছে। দূষণের ফলে খালে মাছের চাষ করতে পারছি না, সেখানে মশার চাষ হচ্ছে। এটি আর হতে দেওয়া যাবে না। এ দূষণ রোধ করতে হবে।

কর্মশালায় উপস্থিত ছিলেন স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রি. জে. মো. জোবায়দুর রহমান প্রমুখ।

সূত্র: বাংলানিউজ
আইএ/ ১১ নভেম্বর ২০২২

Back to top button