ইউরোপ

যুক্তরাষ্ট্রের সঙ্গে গ্যাস চুক্তির ঘোষণা দিতে পারেন সুনাক

লন্ডন, ০৮ নভেম্বর – কপ২৭ জলবায়ু পরিবর্তন শীর্ষ সম্মেলনের পর যুক্তরাষ্ট্রের সাথে একটি বড় প্রাকৃতিক গ্যাস চুক্তি ঘোষণা করতে প্রস্তুত ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। সোমবার ব্রিটিশ পত্রিকা টেলিগ্রাফ এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ব্রিটেন আশা করছে যুক্তরাষ্ট্র আগামী বছরে প্রায় ১০ বিলিয়ন ঘনমিটার তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) সরবরাহের প্রতিশ্রুতি দেবে। চুক্তির বিষয়ে আলোচনা তাদের চূড়ান্ত পর্যায়ে রয়েছে এবং এক বা দুই সপ্তাহের মধ্যে এ বিষয়ে একটি ঘোষণা আসতে পারে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, সঠিক পরিমাণ নিয়ে বির্তক অব্যাহত রয়েছে এবং চুক্তিটি সম্পন্ন হওয়া সময়েও একটি নির্দিষ্ট পরিসংখ্যান দেয়া হবে না।

টেলিগ্রাফ জানিয়েছে, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ফলে সৃষ্ট জ্বালানি সংকট মোকাবেলায় সহায়তা করার জন্য ইউরোপীয় ইউনিয়নকে ১৫ বিলিয়ন ঘনমিটার এলএনজি সরবরাহ করতে সম্মত হয়েছিল যুক্তরাষ্ট্র।

এদিকে ব্রিটেনের ন্যাশনাল গ্রিড বলেছে, তারা কি পরিমাণে গ্যাস আমদানি করবে তা নির্ভর করবে এর দামের উপর।

মার্কিন সরকারের হিসাব অনুযায়ী, ২০২৫ সালে তাদের তিনটি নতুন গ্যাস ক্ষেত্রে পুরোপুরি কার্যক্রম শুরুর পর জ্বালানি সরবরাহের পরিমাণ উল্লেখযোগ্য পরিমাণে বাড়বে। প্রতি ত্রৈমাসিকে ১ হাজার ১৭৫ কোটি ঘনফুট রপ্তানির লক্ষ্যে প্রায় প্রতিদিন এ গ্যাসক্ষেত্রগুলো ৫৭০ কোটি ঘনফুট গ্যাস উৎপাদন করবে।

কোভিড-১৯ লকডাউন থেকে অর্থনীতি পুনরায় চালু হওয়ায় সাম্প্রতিক মাসগুলিতে পাইকারি গ্যাসের দাম বেড়েছে যখন এশিয়ায় এলএনজির উচ্চ চাহিদার ফলে ইউরোপে সরবরাহ কম হয়েছে। এরফলে প্রায় ১২টি ব্রিটিশ জ্বালানি সরবরাহকারী প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে, যা ২০ লাখেরও বেশি গ্রাহককে প্রভাবিত করেছে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ০৮ নভেম্বর ২০২২

Back to top button