দক্ষিণ এশিয়া

সুপ্রিম কোর্টের হস্তক্ষেপের পর ইমরানকে হত্যাচেষ্টার মামলা পুলিশের

ইসলামাবাদ, ০৮ নভেম্বর – অবশেষে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) নেতা ইমরান খানকে হত্যাচেষ্টার মামলা নথিভুক্ত হয়েছে।

হেফাজতে নেওয়া এক আততায়ীকে প্রধান আসামি হিসেবে উল্লেখ করে দেশটির পাঞ্জাব প্রদেশের পুলিশ মামলা নথিভুক্ত করেছে বলে ডন জানিয়েছে।

খবরে বলা হয়, সোমবার পাকিস্তানের সুপ্রিম কোর্ট প্রাদেশিক সরকারকে ২৪ ঘণ্টার মধ্যে মামলা নথিভুক্ত করার নির্দেশ দেওয়ার পর পাঞ্জাব পুলিশ মামলাটি করে। মামলার নথিতে আততায়ী নাভিদ মোহাম্মদ বশিরকে প্রধান আসামি করা হয়েছে।

তবে এতে প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ, স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ এবং পাকিস্তান সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা মেজর জেনারেল ফয়সাল নাসিরের নাম উল্লেখ করা হয়নি, যদিও তাদের বিরুদ্ধে ইমরান খান হত্যার ষড়যন্ত্রের অভিযোগ করেছিলেন।

পাঞ্জাব পুলিশ জানিয়েছে, তারা সুপ্রিমকোর্টের নির্দেশে মামলা নথিভুক্ত করেছে এবং সন্ত্রাসবিরোধী আইনের ৭ ধারা এবং পাকিস্তান পেনাল কোডের ৩০২,৩২৪ ও ৪৪০ ধারায় সন্দেহভাজন নাভিদকে অভিযুক্ত করা হয়েছে।

হামলার ঘটনায় পিটিআই নেতা জুবাইর খান নিয়াজির এক মামলার আবেদনে জ্যেষ্ঠ সরকারি ও সামরিক কর্মকর্তাদের নাম ছিল। এ নিয়ে পুলিশের সঙ্গে জটিলতার সৃষ্টি হয়।

এর আগে দিনের শুরুতে এই মামলা গ্রহণে দেরির বিষয়টি ব্যতিক্রম হিসেবে আমলে নেন সুপ্রিমকোর্ট। একই সঙ্গে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ফয়সাল শাহকার যদি স্বতঃপ্রণোদিত আইনি প্রক্রিয়ার মুখোমুখি হওয়া থেকে বাঁচতে চান, তাহলে তাকে ২৪ ঘণ্টার মধ্যে মামলা নেওয়ার ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেন।

এদিকে তেহরিক-ই-ইনসাফ পার্টির সিনিয়র নেতা ফাওয়াদ চৌধুরী জানিয়েছেন, তারা এ মামলার বিরুদ্ধে চ্যালেঞ্জ করতে সর্বোচ্চ আদালতে যাবেন।

গত বৃহস্পতিবার পাঞ্জাবের ওয়াজিরাবাদে লংমার্চে গুলিবিদ্ধ হন ইমরান খান। পিটিআইপ্রধান লাহোরের শওকত খানুম হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে জামান পার্কের বাসায় ফিরেছেন রোববার।

সোমবার এ নিয়ে দেশটির গণমাধ্যম ব্যক্তিত্বদের সঙ্গে বৈঠক করেছেন ইমরান খান। সেখানে তিনি বলেন, একমাত্র সাধারণ নির্বাচনের তারিখ ঘোষণা হলেই তার দল লংমার্চ থেকে পিছিয়ে আসবে। এ নিয়ে পাকিস্তান পিপলস পার্টির কো-চেয়ারম্যান আসিফ আলি জারদারি ও পাকিস্তান মুসলিম লীগের নেতা নওয়াজ শরিফের সঙ্গে কোনো সমঝোতা হবে না বলেও মন্তব্য করেছেন তিনি।

সূত্র: যুগান্তর
এম ইউ/০৮ নভেম্বর ২০২২

Back to top button