পশ্চিমবঙ্গ

হাই কোর্টে ধাক্কা শুভেন্দুর, খারিজ হলে গেল ডিজির বিরুদ্ধে আদালত অবমাননার মামলা

কলকাতা, ০৭ নভেম্বর – রাজ্য পুলিশের ডিজির বিরুদ্ধে শুভেন্দু অধিকারীর আদালত অবমাননার মামলা খারিজ করে দিল কলকাতা হাই কোর্ট। সোমবার বিচারপতি সব্যসাচী ভট্টাচার্য মামলাটি খারিজ করে দেন।

গত ৭ জানুয়ারি লালগড়ে নেতাই গ্রামে শহিদ-স্মরণে যোগ দেওয়ার ঘোষিত কর্মসূচি ছিল শুভেন্দুর। সেই কর্মসূচিতে তাঁকে ঢুকতে দেওয়া হয়নি বলে পুলিশের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা করেছিলেন বিরোধী দলনেতা। তাঁর অভিযোগ, রাজ্যের অ্যাডভোকেট জেনারেল আদালতে আশ্বস্ত করেছিলেন, বিরোধী দলনেতা রাজ্যের যে কোনও প্রান্তে যেতে পারেন। পুলিশ তাঁকে প্রয়োজনীয় নিরাপত্তা দেবে। তা সত্ত্বেও তাঁকে নেতাইয়ে ঢুকতে বাধা দেওয়া হয়েছিল বলে অভিযোগ করেন শুভেন্দু। তার প্রেক্ষিতে রাজ্য পুলিশের ডিজি মনোজ মালব্য, ঝাড়গ্রামের পুলিশ সুপার ও অতিরিক্ত পুলিশ সুপারের বিরুদ্ধে রুল জারি করেছিল উচ্চ আদালত।

আদালতের অনুমতি থাকা সত্ত্বেও শুভেন্দুকে কেন নেতাইয়ে ঢুকতে বাধা দেওয়া হল? পুলিশের বিরুদ্ধে কেন আদালত অবমাননা হবে না? এর জবাব চেয়ে ডিজিকে তলব করা হয়েছিল আদালতে। ওই মামলায় হাই কোর্টে হাজিরাও দিয়েছিলেন ডিজি। এ বার সেই মামলা খারিজ করে দেওয়া হল।

প্রসঙ্গত, ২০১১ সালে নেতাইয়ে গণহত্যার পর প্রতি বছর ৭ জানুয়ারি শহিদবেদিতে মাল্যদান করেন শুভেন্দু। চলতি বছরেও সেই কর্মসূচি ছিল তাঁর। শহিদ পরিবারের সঙ্গে তাঁর দেখা করার কথা ছিল। সেই মতো ওই দিন দুপুর ৩টে নাগাদ নেতাই গ্রামের কাছে পৌঁছে যান শুভেন্দু। কিন্তু তাঁর অভিযোগ, পুলিশকে আগাম সব কিছু জানানো সত্ত্বেও তাঁকে গ্রামে ঢুকতে দেওয়া হয়নি। পুলিশের সঙ্গে বিজেপি নেতার বচসাও বাধে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা অনলাইন
আইএ/ ০৭ নভেম্বর ২০২২

Back to top button