উত্তর আমেরিকা

আইএস নারীদের প্রশিক্ষণ দেওয়া মার্কিন অ্যালিসনের ২০ বছরের কারাদণ্ড

ওয়াশিংটন, ২ নভেম্বর – সিরিয়ায় জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট গ্রুপের (আইএস) একটি নারীদলকে নেতৃত্বদানকারী এক মার্কিন নারীকে ২০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের একটি আদালত এই কারাদণ্ড দেন। কারাদণ্ডপ্রাপ্ত ওই নারীর নাম অ্যালিসন ফ্লুক । বয়স ৪২ বছর।

যুক্তরাষ্ট্রের কানসাসে তার জন্ম।
তিনি আট বছর ধরে ইরাক, সিরিয়া এবং লিবিয়ায় সন্ত্রাসী কর্মকাণ্ড করেছিলেন। ১০০ জনের বেশি নারী এবং যুবতীকে সামরিক প্রশিক্ষণ দেওয়ার কথা স্বীকার করেছেন অ্যালিসন। এর মধ্যে কারো কারো বয়স ছিল ১০ বছর। স্বয়ংক্রিয় অস্ত্র ব্যবহার কিভাবে করতে হয়, গ্রেনেড ও আত্মঘাতী বোমা বিস্ফোরণসহ সব বিষয়ে তাদের প্রশিক্ষণ দিতেন। কর্তৃপক্ষের মতে এই নারী যুক্তরাষ্ট্রের অভ্যন্তরে হামলা চালানোর পরিকল্পনা নিয়েও আলোচনা করেছিলেন।

গত জুন মাসে তিনি তার দোষ স্বীকার করেন। স্থানীয় সময় গতকাল মঙ্গলবার যুক্তরাষ্ট্রের উত্তরাঞ্চলীয় অঙ্গরাজ্য ভার্জিনিয়ার ফেডারেল আদালতে শুনানি চলার সময় অ্যালিসন ফ্লুক একরেন নিজেও বক্তব্য দিয়েছেন। তিনি বলেছেন, নিজের কর্মকাণ্ডের দায় স্বীকার করছেন। তবে দীর্ঘ বক্তব্যের বেশির ভাগ সময়জুড়ে নিজের এমন আচরণের পেছনে যৌক্তিকতা প্রতিষ্ঠার চেষ্টা করেছেন। তবে ফ্লুক একরেনের নিজের সন্তানরাও আদালতে মায়ের বিরুদ্ধে জবানবন্দি দিয়েছেন। মায়ের দ্বারা শারীরিক ও যৌন নিপীড়নের শিকার হওয়ার অভিযোগ করেছেন।

আদালতের নথি অনুসারে এই নারী পেশায় ছিলেন একজন প্রাক্তন শিক্ষক। যুক্তরাষ্ট্রের কানসাসের ওভারব্রুকের ছোট সম্প্রদায়ে তিনি বেড়ে ওঠেন। আইএস জঙ্গি সংগঠনটির হয়ে কাজ করতে যুক্তরাষ্ট্র থেকে সিরিয়ায় পাড়ি জমিয়েছিলেন ফ্লুক একরেন। সিরিয়ায় আটক হওয়ার পর এ বছরের জানুয়ারি মাসের শেষের দিকে বিচারের জন্য তাকে যুক্তরাষ্ট্রে ফিরিয়ে আনা হয়।

সূত্র: কালের কন্ঠ
আইএ/ ২ নভেম্বর ২০২২

Back to top button