জাতীয়

রুমিনকে টিপ্পনি কাটলেন নসরুল

ঢাকা, ০১ নভেম্বর – জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে বিএনপি দলীয় সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য রুমিন ফারহানাকে টিপ্পনি কেটেছেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের খরচ নিয়ে প্রশ্ন করায় রুমিনকে এ কেন্দ্র তার মন্ত্রণালয়ের অধীনে নয় বলে জানান নসরুল হামিদ।

মঙ্গলবার (১ নভেম্বর) জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সম্পূরক প্রশ্নে রুমিন ফারহানা বলেন, আমাদের মন্ত্রীরা অতীত নিয়ে আলোচনা যত দক্ষ। যে জবাবদিহিতা আমরা চাই সেই ব্যাপারে উত্তর দিতে তারা ততটা দক্ষ না।

হিন্দুস্তান টাইমসের উদ্ধৃতি দিয়ে রুমিন বলেন, রূপপুর পারমাণবিক কেন্দ্রের নির্মাণ খরচ ভারতের তুলনায় চারগুণ বেশি বলে জানান। সেটার কারণ তিনি জানতে চান। তেল দীর্ঘমেয়াদি চুক্তিতে না কিনে কেন স্পট মার্কেট থেকে কেনার ঝুঁকি নেওয়ার কারণও জানতে চান তিনি।

জবাবে নসরুল হামিদ বিপু হালকা টিপ্পনি কেটে বলেন, আমি ওনাকে যতটুকু আধুনিক আশা করেছিলাম, তিনি ততটুকু আধুনিক না। তার তথ্য জানার জন্য যে ধরনের উপাত্ত থাকার দরকার সেটাও নেই। কারণ উনি বুঝতে পারছে না পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র আমার মন্ত্রণালয়ের অধীনে না। প্রশ্নটা করা উচিত ছিল বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের কাছে। আপনি বুঝতে পারছেন সংসদ সদস্যরা কী পরিমাণ তথ্য-উপাত্ত নিয়ে প্রশ্ন করেন। সংসদ সদস্যকে অনুরোধ করবো উনি সঠিক তথ্য জেনে আসেন, কোনো মন্ত্রণালয়ের জন্য কী প্রশ্ন করবেন।

জ্বালানি তেল দীর্ঘমেয়াদি চুক্তিতে না কিনে স্পট মার্কেট থেকে কেনার বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, গত কয়েকবার আগে আমরা যখনই দীর্ঘমেয়াদি চুক্তি করেছি, সবাই মিলে সমালোচনা করেছেন। কেন স্পট মার্কেট থেকে ৫ ডলারে না কিনে, দীর্ঘমেয়াদে গেলাম। এখন আবার সেটাকে উল্টিয়ে বলতে চাচ্ছেন কেন আমরা দীর্ঘমেয়াদে গেলাম না।

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে আজ সংসদের বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর অনুষ্ঠিত হয়।

সূত্র: বাংলানিউজ
এম ইউ/০১ নভেম্বর ২০২২

Back to top button