ইউরোপ

জি২০ থেকে রাশিয়ার বহিষ্কার চায় ইউক্রেন

মস্কো, ০১ নভেম্বর – রাশিয়াকে ২০টি নেতৃস্থানীয় অর্থনীতি দেশের গ্রুপ-জি২০ থেকে বহিষ্কার করার দাবি জানিছেন ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র। এছাড়াও আগামী মাসে বালিতে অনুষ্ঠেয় জি-২০ সম্মেলনের প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আমন্ত্রণ প্রত্যাহার করার আহ্বান জানান তিনি।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওলেগ নিকোলেঙ্কো মঙ্গলবার এক টুইটারে পোস্টে বলেন, পুতিন প্রকাশ্যে ইউক্রেনের বেসামরিক নাগরিক এবং জ্বালানি অবকাঠামোতে ক্ষেপণাস্ত্র হামলার নির্দেশ দেয়ার কথা স্বীকার করেছেন।

নিকোলেঙ্কো আরও বলেন, পুতিনের হাত রক্তে রঞ্জিত, তাকে বিশ্ব নেতাদের সাথে টেবিলে বসতে দেয়া উচিত নয়। সুতরাং বালি শীর্ষ সম্মেলনে পুতিনের আমন্ত্রণ প্রত্যাহার করতে হবে এবং রাশিয়াকে জি২০ থেকে বহিষ্কার করতে হবে।

এদিকে, ইউক্রেনের জ্বালানি অবকাঠামোর ওপর রাশিয়ান হামলা এবং কৃষ্ণ সাগরের শস্য রপ্তানি কর্মসূচিতে অংশগ্রহণ বন্ধ করার সিদ্ধান্ত ক্রিমিয়ায় মস্কোর নৌবহরে ড্রোন হামলার প্রতিক্রিয়া বলে বর্ণনা করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

পুতিন সোমবার একটি সংবাদ সম্মেলনে বলেন, ইউক্রেনীয় ড্রোনগুলি একই সামুদ্রিক করিডোর ব্যবহার করেছিল যেগুলি জাতিসংঘের মধ্যস্ততায় চুক্তির অধীনে শস্যবাহী জাহাজগুলো পরিবহণ করেছিল।

কিয়েভ হামলার দায় স্বীকার করেনি এবং সামরিক উদ্দেশ্যে শস্য কর্মসূচির নিরাপত্তা করিডোর ব্যবহার করার কথা অস্বীকার করেছে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/০১ নভেম্বর ২০২২

Back to top button