অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়ায় পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম বোমারু বিমান মোতায়েনের পরিকল্পনা যুক্তরাষ্ট্রের

ক্যানবেরা, ১ নভেম্বর – অস্ট্রেলিয়ায় পরমাণু বোমাবাহী যুদ্ধবিমান মোতায়েনের পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র। অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলের একটি সামরিক বিমান ঘাঁটিতে প্রাথমিকভাবে ৬টি বি–৫২ মডেলের বোমারু বিমান রাখা হবে বলে অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং করপোরেশনের (এবিসি) একটি প্রতিবেদনে জানানো হয়েছে।

গত আগস্টে আমেরিকার কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেনটেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসির সফরের পর তাইওয়ানের সঙ্গে চীনের সাম্প্রতিক সংঘাতে জড়িয়ে পড়েছে ওয়াশিংটন। এই আবহে অস্ট্রেলিয়ায় পরমাণু হামলার পরিকাঠামো তৈরি রাখার পদক্ষেপ ‘তাৎপর্যপূর্ণ’ বলে মনে করা হচ্ছে।

উত্তর অস্ট্রেলিয়ার ডারউইন শহর থেকে আনুমানিক ৩০০ কিলোমিটার দক্ষিণে অবস্থিত টিন্ডাল বিমানঘাঁটিতে পরমাণু অস্ত্রবাহী আমেরিকার যুদ্ধবিমান মোতায়েনের বিষয়ে ইতিমধ্যে প্রস্তুতিও শুরু হয়ে গিয়েছে বলে এবিসির ওই প্রতিবেদনে দাবি করা হয়। যদিও অস্ট্রেলিয়া সেনা বা সে দেশের সরকার এখনও এ বিষয়ে কোনও বিবৃতি দেয়নি।

প্রতিরক্ষা বিশেষজ্ঞদের একাংশের ধারণা, ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীনের মোকাবিলার উদ্দেশ্যেই পেন্টাগনের এই পদক্ষেপ। সেপ্টেম্বরের শেষ সপ্তাহে চতুর্দেশীয় রাষ্ট্রগোষ্ঠীর (কোয়াড) প্রথম শীর্ষ বৈঠকেই এমন ইঙ্গিত মিলেছিল বলে তারা জানিয়েছেন।

ওয়াশিংটনে আয়োজিত ভারত, আমেরিকা, জাপান এবং অস্ট্রেলিয়ার রাষ্ট্রনেতাদের ওই বৈঠকে যোগ দিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন ও জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা।

সূত্র: দেশ রূপান্তর
আইএ/ ১ নভেম্বর ২০২২

Back to top button