সিলেট

সিলেটে ৪৮ ঘণ্টার পণ্যবাহী পরিবহন ধর্মঘট চলছে

সিলেট, ৩১ অক্টোবর – কোয়ারি থেকে পাথর উত্তোলন চালুর দাবিতে সিলেটে আজ থেকে ৪৮ ঘণ্টার পণ্য পরিবহন ধর্মঘট শুরু করছেন পরিবহন মালিক-শ্রমিকরা।

ধর্মঘটের এই সময়ের মধ্যে সিলেট জেলায় পণ্য পরিবহন থেকে বিরত থাকবেন শ্রমিকরা। প্রশাসনের সঙ্গে বৈঠকের পরও সমাধান না আসায় আগের সিদ্ধান্তে অনড় রয়েছেন তারা।

সিলেট বিভাগীয় ট্রাক পিকআপ কাভার্ডভ্যান মালিক শ্রমিক ঐক্যপরিষদের সাংগঠনিক সম্পাদক শাব্বীর আহমদ ফয়েজ গণমাধ্যমকে এসব কথা জানান।

শাব্বীর আহমদ ফয়েজ বলেন, ‘জেলা প্রশাসকের সঙ্গে আমাদের সভায় কোনো সিদ্ধান্ত না আসায় আমরা পূর্বঘোষিত কর্মসূচিতে অনড় আছি। আমাদের এক সপ্তাহ, অথবা ১৫ দিনের মধ্যেও দাবি মানার আশ্বাস দিলে আমরা আন্দোলন স্থগিত রাখতাম। ’

তিনি আরও বলেন, ‘আপাতত ৪৮ ঘণ্টা আমরা পণ্য পরিবহন বন্ধ রেখে ধর্মঘট পালন করব। আমাদের দাবি মানা না হলে পরবর্তী সময়ে আরও কঠোর ঘোষণা আসবে। ’

এর আগে পাথর কোয়ারি খুলে দেয়ার দাবি ও ধর্মঘটের বিষয়ে রোববার বিকেলে সিলেটের জেলা প্রশাসক মো. মজিবর রহমানের সঙ্গে সাক্ষাৎ করেন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের নেতারা।

এ সময় জেলা প্রশাসক তাদের ধর্মঘটের সিদ্ধান্ত থেকে সরে আসার আহ্বান জানান। কিন্তু বৈঠক শেষ হলে পূর্বের সিদ্ধান্তে অনড় থেকে ধর্মঘট চালিয়ে যাওয়ার ঘোষণা দেন পরিবহন নেতারা।

এ বিষয়ে সিলেটের জেলা প্রশাসক মো. মজিবুর রহমান বলেন, ‘পাথর উত্তোলনের দাবির পরিপ্রেক্ষিতে খনিজ সম্পদ মন্ত্রণালয় থেকে একটি কমিটি গঠন করা হয়েছে। ৩ নভেম্বর কমিটির সদস্যরা সিলেটের কোয়ারিগুলো পরিদর্শনে আসবেন। তারা সরেজমিন পরিদর্শন করে দেখবেন পাথর তোলার যৌক্তিকতা আছে কি না। কমিটির প্রতিবেদনের ভিত্তিতে সরকার পরবর্তী সিদ্ধান্ত নেবে। ’

তিনি বলেন, ‘পরিবহন শ্রমিকরা যাতে মন্ত্রণালয়ের প্রতিনিধিদের সঙ্গে দেখা করে দাবি জানাতে পারেন, সে সুযোগ করে দেয়ারও আশ্বাস দিয়েছেন। নেতারা সাক্ষাতের সময় ধর্মঘট থেকে সরে আসার কথা জানিয়েছেন। ’ তবে পরে সেই সিদ্ধান্ত থেকে সরে এসে ধর্মঘট পালনের কথা বলছেন।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/৩১ অক্টোবর ২০২২

Back to top button