জাতীয়

শুধু তিস্তার উপর দুই দেশের সম্পর্ক নির্ভরশীল নয়

কলকাতা, ৩০ অক্টোবর – আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ক শুধুমাত্র তিস্তার উপর নির্ভরশীল নয় এমন কথা জানিয়ে তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, দুই দেশের সরকারের সম্পর্কের চেয়ে উভয় দেশের জনগণের সম্পর্কই কূটনৈতিক সম্পর্ককে জোরদার করতে সাহায্য করেছে। আমাদের সম্পর্ক বৈচিত্র্যময়।

শনিবার কলকাতা প্রেসক্লাবে ‘বাংলাদেশের উন্নয়ন’ শিরোনামে এক আলোচনা সভায় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

বাংলাদেশের সংখ্যালঘুদের নিরাপত্তার বিষয়ে মন্ত্রী বলেন, শেখ হাসিনার নেতৃত্বাধীন দেশের সরকার সংখ্যালঘু হিন্দুদের নিরাপত্তা ও সুরক্ষা দেওয়ার ব্যাপারে অঙ্গীকারবদ্ধ এবং চলতি বছরে নির্বিঘ্নে দুর্গাপূজা করাটা তারই প্রমাণ। গত বছরের তুলনায় চলতি বছর বাংলাদেশে দুর্গাপূজার সংখ্যা অনেক বেশি ছিল। গতবার দুর্গাপূজায় যারা বিভিন্ন ঘটনা ঘটিয়েছিল তাদের মুখোশ খুলে গেছে। জামায়াত ও বিএনপির ছত্রছায়ায় তারা এই কাজ করেছিল।

গরু পাচারের ঘটনায় পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেসের কয়েকজন নেতার নাম জড়িয়ে যাওয়ার বিষয়ে তথ্যমন্ত্রী বলেন, এটি তাদের আভ্যন্তরীন বিষয়। এ বিষয় নিয়ে কোন মন্তব্য করতে চাই না।

তিনি বলেন, আমাদের দেশে গত কুরবানির ঈদের সময় দেখা গেছে গবাদি পশু উৎপাদনে শুধু স্বয়ংসম্পূর্ণ নয়, খামারিরা যে পরিমাণ উৎপাদন করেছিল সেটির পরিপ্রেক্ষিতে বড় বড় গবাদি পশুগুলো অবিক্রীত অবস্থায় থেকে গেছে।

মন্ত্রী বলেন, গরু পাচারের বিষয়টা আমার মন্ত্রণালয়ের বিষয় নয়, তবু আগের চেয়ে অনেক কমে এসেছে। কারণ প্রথমত চাহিদা থাকলে যোগান হয়। আমাদের তো এখন চাহিদাই নেই। এরপরেও পাচারকারীরা চেষ্টা করে। সেটি যাতে বন্ধ হয় সেই লক্ষ্যে দুই দেশ যৌথভাবে কাজ করছে।

মন্ত্রী ছাড়াও এসময় প্রেসক্লাবে উপস্থিত ছিলেন কক্সবাজার-৩ আসনের সংসদ সদস্য এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য সাইমুম সারোয়ার কমল, কলকাতায় নিযুক্ত বাংলাদেশ ডেপুটি হাই কমিশনার আন্দালিব ইলিয়াস, কলকাতা প্রেসক্লাবের সভাপতি স্নেহাশীর সুর প্রমুখ এবং ইন্দো বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি ও সম্পাদক।

সূত্র: সমকাল
এম ইউ/৩০ অক্টোবর ২০২২

Back to top button