বিজ্ঞান ও প্রযুক্তি

যাদের কম্পিউটারে আর চলবে না গুগল ক্রোম

২০২৩ সালের শুরু থেকেই কিছু ল্যাপটপ ও ডেস্কটপে সাপোর্ট করবে না গুগল ক্রোম। যারা এখনো উইন্ডোজ ৭ ও উইন্ডোজ ৮.১ ব্যবহার করছেন তাদের ডেস্কটপ ও কম্পিউটারে গুগল ক্রোম সাপোর্ট বন্ধ হবে।

সম্প্রতি গুগলের প্রকাশিত রিপোর্টে জানানো হয়েছে, মাইক্রোসফটের এই দুই পুরোনো অপারেটিং সিস্টেম ব্যবহারকারীদের জন্য শেষ আপডেট ক্রোম ১১০। ২০২৩ সালের ফেব্রুয়ারিতে এই আপডেট পাঠাতে শুরু করবে গুগল।

তবে কম্পিউটারগুলোতে ক্রোম ১১০ ব্যবহার করে ইন্টারনেট ব্রাউজিং চালিয়ে যেতে পারবেন। যদিও পরে ক্রোম ব্রাউজার আপডেট করতে পারবেন এই গ্রাহকরা। গুগল পরামর্শ দিচ্ছে, যারা এখনো উইন্ডোজ ৭ ও উইন্ডোজ ৮.১ ব্যবহার করছেন তারা দ্রুত আপডেট করে নিন। এমনকি ব্রাউজারে লেটেস্ট সিকিউরিটি প্যাচ পেতে নির্দিষ্ট দিনের আগেই আপডেট করুন।

শুধু গুগল নয় উইন্ডোজ ৭ ইএসইউ ও উইন্ডোজ ৮.১ সাপোর্ট বন্ধ করছে মাইক্রোসফটও। ২০২৩ সালের ১০ জানুয়ারি থেকে মাইক্রোসফট বন্ধ করছে এই সাপোর্ট। মাইক্রোসফট ওয়েবসাইটে এফএকিউ পেজে জানানো হয়েছে, যে সব কম্পিউটারে উইন্ডোজ ৮.১ চলছে সেগুলো ব্যবহার চালিয়ে যাওয়া গেলেও কোম্পানির পক্ষ থেকে কোনো প্রযুক্তিগত সাহায্য পাবেন না ব্যবহারকারীরা।

তবে উইন্ডোজ ৮.১ গ্রাহকরা চাইলে আপগ্রেডেড অপারেটিং সিস্টেম ইনস্টল করতে পারবেন। যদিও এতে ইএসইউ সাপোর্ট পাবেন না। সংস্থার পক্ষ থেকে পরামর্শ দেওয়া হচ্ছে, দ্রুত উইন্ডোজ আপডেট করে নিতে। না হলে সফটওয়্যার ও সিকিউরিটি আপডেট ছাড়া কম্পিউটারে ভাইরাস ও ম্যালওয়্যারের ঝুঁকি বেড়ে যেতে পারে।

আইএ/ ২৯ অক্টোবর ২০২২

Back to top button