জাতীয়

বাংলাদেশের সাংবাদিকরা অপরিপক্ক : আব্দুল মোমেন

গোপালগঞ্জ, ২৯ অক্টোবর – নিজের বক্তব্য ‘ভুলভাবে’ গণমাধ্যমে আসছে দাবি করে বাংলাদেশের সাংবাদিকদের ‘অপরিপক্ব’ বললেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

তার ভাষ্যে, বাংলাদেশে সাংবাদিকতা যারা করেন, তাদের মধ্যে ‘দুর্বলতা’ আছে, ‘অপরিপক্বতা’ আছে।

সম্প্রতি ঢাকায় জাতীয় প্রেস ক্লাবে এক অনুষ্ঠানে তার বক্তব্য উদ্ধৃত করে গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের প্রতিক্রিয়ায় শনিবার গোপালগঞ্জে সাংবাদিকদের একথা বলেন তিনি।

মোমেন ব‌লেন, “গত ২৬ তা‌রিখ প্রেস ক্লা‌বে কলা‌মিস্ট‌দের এক‌টি অনুষ্ঠা‌ন ছিল। ১৭টি গণমাধ্যম তা নি‌য়ে যে হেডলাইন করেছে, তার সাথে আমার বক্ত‌ব্যের কোনো ধর‌নের সম্পর্ক নাই। হেডলাইনগুলো বলেছে, আমেরিকা যুদ্ধবাজ, অমুক-তমুক, এমন কথা আমার মুখেও আসে নাই।

“কিন্তু ১৭টা মিডিয়া এ ধরনের মিথ্যা তথ্য দিয়েছে,বানোয়াট ও কাল্পনিক। মনে হয়, আমাদের দেশে সাংবাদিকতা যারা করেন, তাদের পরিপক্বতা দরকার। আপনারা সেভাবে সজাগ হলে পরে আমি খুব খুশি হব “

তিনি বলেন, “যে জিনিসগুলোর ধারে কাছে বলি নাই, সেগুলো সাংবাদিকরা প্রকাশ করেছেন। তারা কোন উদ্দেশ্যে মিথ্যা প্রচারণা করছেন?

“তাতে যুক্তরাষ্ট্র সরকার মনে করবে, আমরা বোধ হয় তাদের শত্রু। এমনভাবে প্রচারণা করেছে যে যুক্তরাষ্ট্র সরকারকে শত্রু বানানোর প্রচেষ্টা করা হয়েছে। খুবই দুঃখজনক ও লজ্জাজনক।”

পররাষ্ট্রমন্ত্রী মোমেন সাম্প্রতিক সময়ে এর আগে তার কয়েকটি বক্তব্যের জন্য সমালোচনায় পড়েছিলেন।

ভারত সফরে গিয়ে আওয়ামী লীগকে ক্ষমতায় রাখার সুপারিশ করেছিলেন বলে চট্টগ্রামে তার দেওয়া বক্তব্য ঘিরে তুমুল সমালোচনা ওঠে।

এরপর রাশিয়া-ইউক্রেইন যুদ্ধে বিশ্বব্যাপী সঙ্কটের মধ্যেও বাংলাদেশে ‘আমরা সুখে আছি, বেহেস্তে আছি’ মন্তব্যও সমালোচনার ঝড় বইয়ে দিয়েছিল।

এনিয়ে নিজের দলের মধ্যেও সমালোচনার পর মোমেন বলেছিলেন, আগামীতে বক্তব্য দেওয়ার ক্ষেত্রে ‘সাবধান’ হবেন তিনি।

সূত্র: বিডিনিউজ
আইএ/ ২৯ অক্টোবর ২০২২

Back to top button