মধ্যপ্রাচ্য

ইরানে ২৪ ঘণ্টায় আরও ৮ বিক্ষোভকারীকে হত্যা

তেহরান, ২৯ অক্টোবর – হিজাব না পরার জেরে কুর্দি তরুণী মাহসা আমিনিকে গ্রেপ্তার ও মৃত্যুর ঘটনায় ইরানজুড়ে ছড়িয়ে পড়া বিক্ষোভ-সহিংসতায় গত ২৪ ঘণ্টায় অন্তত আট বিক্ষোভকারীকে হত্যা করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। বৃহস্পতিবার দেওয়া এক বিবৃতিতে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এ তথ্য জানায়। এদিকে, বিক্ষোভকারীরা দেশটির পশ্চিমাঞ্চলীয় সীমান্তবর্তী মাহাবাদে গভর্নরের সরকারি অফিস পুড়িয়ে দিয়েছে। সেখানে নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত হয়েছেন তিনজন।

আর মৃত্যুর ৪০ দিন উপলক্ষে ব্যাপক বিক্ষোভ হয়েছে মাহসা আমিনির নিজ এলাকা কুর্দি রাজ্যের সাকেজ সিটির জিনদান স্কয়ারে। সেখানেও গুলি ও টিয়ার গ্যাসের শেল নিক্ষেপ করে নিরাপত্তা বাহিনী। খবর এএফপির।

এদিকে, নরওয়েভিত্তিক মানবাধিকার সংগঠন হেনগাও জানিয়েছে, বৃহস্পতিবার ইরাকের সীমান্তবর্তী ইরানের পশ্চিমাঞ্চলীয় মাহাবাদে অন্তত তিনজন এবং বানেহ শহরে দুই বিক্ষোভকারীকে গুলি করে হত্যা করেছে নিরাপত্তা বাহিনী। মাহাবাদে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ হয়। সেখানে বিক্ষোভকারীদের ওপর গুলি চালায় নিরাপত্তা বাহিনী। আগের রাতে সেখানে পুলিশের গুলিতে একজন নিহত হওয়ার পরে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, এক বিক্ষোভকারীর মৃত্যুর ঘটনায় ক্ষুব্ধ হয়ে ব্যাংক, কর অফিস এবং অন্যান্য সরকারি ভবনের জানালায় ভাঙচুর চালানো হয়েছে। বিক্ষোভকারীরা ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনিকে লক্ষ্য করে ‘স্বৈরশাসকের মৃত্যু’ বলে স্লোগান দেন।
বিশ্নেষকরা বলছেন, ইরানি কর্তৃপক্ষ বিভিন্ন কৌশলে বিক্ষোভ দমনের চেষ্টা করেছে। তবে এর মাধ্যমে আরও ক্ষোভ বাড়বে।

সূত্র: সমকাল
এম ইউ/২৯ অক্টোবর ২০২২

Back to top button