রূপচর্চা

চুল পড়া বন্ধ করবে মেথির ৫ হেয়ার প্যাক

চুল পড়ার সমস্যায় নাজেহাল? খানিকটা বাড়তি যত্নে ঘরেই মিলতে পারে এই সমস্যার সমাধান। চুলের যত্নে সপ্তাহে একদিন বা দুইদিন মেথির হেয়ার প্যাক ব্যবহার করুন। এতে চুল পড়া তো বন্ধ হবেই, পাশাপাশি ঝলমলে ও নরম হবে চুল। দূর হবে খুশকি ও চুলের আগা ফাটা। জেনে নিন কীভাবে মেথির হেয়ার প্যাক তৈরি ও ব্যবহার করবেন।

১। কারি পাতা ও মেথি
মেথি সারারাত ভিজিয়ে রাখুন। পরদিন কারি পাতার সঙ্গে বেটে চুলে লাগান। কয়েক মিনিট ম্যাসাজ করুন। এরপর অপেক্ষা করুন ৪০ মিনিট। ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন চুল।

২। দই ও মেথি
২ টেবিল চামচ মেথি ৮ ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। এরপর বেটে আধা কাপ দইয়ের সঙ্গে মেশান। মিশ্রণটি চুলে ৩০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন শ্যাম্পু দিয়ে।

৩। মেথি ও ডিম
মেথি ভিজিয়ে রাখুন ঘুমানোর আগে। পরদিন মেথি বেটে একটি ডিম মিশিয়ে নিন। হেয়ার প্যাকটি চুলে লাগিয়ে শাওয়ার ক্যাপ পরে নিন। ৩০ মিনিট পর মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন চুল।

৪। লেবু ও মেথি
৩ টেবিল চামচ মেথি পানিতে ভিজিয়ে রাখুন সারারাত। পরদিন সকালে বেটে ৪ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে নিন। শ্যাম্পু করার আগে ৪৫ মিনিট প্যাকটি লাগিয়ে রাখুন চুলে।

৫। নারিকেল তেল ও মেথি
৪ টেবিল চামচ মেথি গুঁড়া করে নিন। এর সঙ্গে ৫ টেবিল চামচ নারিকেল তেল মিশিয়ে চুলের গোড়ায় ম্যাসাজ করুন। কিছুক্ষণ ম্যাসাজ করার পর ২ ঘণ্টা রেখে দিন। তারপর শ্যাম্পু করে নিন।

আইএ

Back to top button