ব্যবসা

ভারতে যৌথভাবে সামরিক বিমান বানাবে এয়ারবাস-টাটা

নয়াদিল্লি, ২৯ অক্টোবর – এবার রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠানের পাশাপাশি বেসরকারী প্রতিষ্ঠানেও তৈরি হবে ভারতীয় সামরিক বিমান। ইউরোপভিত্তিক উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান এয়ারবাসের সঙ্গে যুক্ত হয়ে ভারতীয় শিল্পপ্রতিষ্ঠান টাটা গ্রুপ এ প্রকল্প হাতে নিয়েছে। আগামী রবিবার গুজরাটে প্রায় ২০ হাজার কোটি রুপি বা ২০০ কোটি ডলারের প্রকল্পটি উদ্বোধন করার কথা রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। খবর বিবিসি।

এই মুহূর্তে শুধু রাষ্ট্রীয় মালিকানাধীন হিন্দুস্তান অ্যারোনটিক্স সশস্ত্র বাহিনীর জন্য বিমান তৈরি করে। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, এটিই দেশের প্রথম প্রকল্প, যেখানে বেসরকারি প্রতিষ্ঠান সামরিক বিমান তৈরি করবে। প্রাথমিকভাবে তারা ভারতীয় বিমানবাহিনীর জন্য সি-২৯৫ মডেলের বিমান তৈরি করবে বলেও জানানো হয়েছে।

ভারত বিশ্বের বৃহত্তম প্রতিরক্ষা সামগ্রী আমদানিকারক দেশগুলোর মধ্যে একটি। গত কয়েক দশক ধরে তারা সামরিক সরঞ্জামের জন্য রাশিয়ার মতো দেশগুলোর ওপর নির্ভরশীল। তবে সম্প্রতি সরকার আমদানি নির্ভরতা কমিয়ে অভ্যন্তরীণ উৎপাদন বাড়ানোর ওপর জোর দিয়েছেন। এ লক্ষ্যে তারা ‘মেইক ইন ইনডিয়া’ প্রকল্পের কথা বলছে। টাটা এবং এয়ারবাসের এই উদ্যোগকে ওই প্রকল্পেরই একটি মিশন হিসেবে দেখছে ভারতীয় গণমাধ্যমগুলো।

প্রকল্পের অংশ হিসেবে ২০২১ সালে টাটা ও এয়ারবাসকে স্পেন থেকে ৫৬টি সি-২৯৫ বিমান কেনার অনুমোদন দিয়েছিল সরকার। দেশটির প্রতিরক্ষা মন্ত্রক আশা করছে ২০২৬ সালের সেপ্টেম্বর পর্যন্ত প্রথম ‘মেইড ইন ইনডিয়া’ বিমান হাতে পাওয়া যেতে পারে।

সূত্র: বণিক বার্তা
এম ইউ/২৯ অক্টোবর ২০২২

Back to top button