জাতীয়

রাঙ্গাকে চিফ হুইপের পদ থেকে সরালেন কাদের, এখতিয়ার নেই বললেন রওশন

ঢাকা, ২৮ অক্টোবর – সংসদীয় ধারা ও বিধানকে অবজ্ঞা করে জাতীয় পার্টির চেয়ারম্যানের অগণতান্ত্রিক ধারা ব্যবহার দেখিয়ে বিরোধীদলীয় চিফ হুইপ মশিউর রহমান রাঙ্গাকে অব্যাহতি দেওয়া হয়েছে বলে গণমাধ্যমে পাঠানো সংবাদ প্রত্যাহার করে নিয়েছেন বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ।

আজ শুক্রবার সন্ধ্যায় সংবাদ মাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে বিরোধীদলীয় নেতা জানান, দলীয় চেয়ারম্যানের প্যাডে লিখিতপত্রে সংসদের সিদ্ধান্ত গণমাধ্যমে জানানোর ঘটনা তার অগণতান্ত্রিক আচরণের বহিঃপ্রকাশ।

তিনি বলেন, সংসদের ধারা মোতাবেক কাউকে কোনো পদ থেকে অব্যাহতি দেওয়া হলে সেই সিদ্ধান্ত প্রকাশ করার ক্ষমতা রাখেন একমাত্র স্পিকার। যা প্রজ্ঞাপনের মাধ্যমে গণমাধ্যমে প্রকাশ করা হয়।

 

পার্টির পার্লামেন্টারি দল বা নেতা বা উপনেতা এ ধরনের সিদ্ধান্তের কথা প্রকাশ করতে পারেন না। দলের সিদ্ধান্তই চূড়ান্ত বলে বিবেচিত হয় না। দল কেবল স্পিকারের নিকট আবেদন করতে পারে। তাই মশিউর রহমান রাঙ্গা বিরোধীদলীয় চিফ হুইপ হিসেবে বহাল আছেন বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।
এর আগে শুক্রবার বিরোধীদলীয় চিফ হুইপের পদ থেকে মসিউর রহমান রাঙ্গাকে অব্যাহতি দেওয়া হয়েছে বলে গণমাধ্যমে খবর প্রকাশিত হয়। একই সঙ্গে তাকে জাতীয় পার্টির (জাপা) প্রাথমিক সদস্য পদ থেকেও তাকে অব্যাহতি দেওয়া হয়।

সেই সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, জাপা চেয়ারম্যান জি এম কাদের দলীয় গঠনতন্ত্রের ধারা ২২, উপধারা ২ এর প্রদত্ত ক্ষমতাবলে মসিউর রহমান রাঙ্গাকে বিরোধীদলীয় চিফ হুইপের পদ থেকে অব্যাহতি দিয়েছেন। জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের অদ্য দলীয় গঠনতন্ত্রে প্রদত্ত ক্ষমতা ও গত ৮ অক্টোবর প্রেসিডিয়াম ও সংসদ সদস্যদের যৌথসভার সিদ্ধান্ত মোতাবেক মসিউর রহমান রাঙ্গাকে প্রাথমিক সদস্য পদ থেকে অব্যাহতি দিয়েছেন।

সূত্র: কালের কন্ঠ
আইএ/ ২৮ অক্টোবর ২০২২

Back to top button