বিজ্ঞান ও প্রযুক্তি

মাইক্রোসফটের মুনাফা কমেছে ১৪ শতাংশ

এবছর (২০২২) তৃতীয় প্রান্তিকে মাইক্রোসফটের মুনাফা কমেছে ১৪ শতাংশ। মাইক্রোসফট জানিয়েছে, জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে তাদের নিট আয় বা মুনাফা হয়েছে ১ হাজার ৭৬০ কোটি ডলার।

ব্যক্তিগত কম্পিউটার (পিসি) বিক্রিতে ধস, বৈশ্বিক মূল্যস্ফীতি, ইউক্রেন সংকট ও করোনার অব্যাহত প্রভাবে কোম্পানিটির আয়ে প্রভাব পড়েছে বলে জানিয়েছে বিশ্ব গণমাধ্যম।

ওয়াশিংটনের রেডমন্ডভিত্তিক কোম্পানিটি গতকাল জানায়, তৃতীয় প্রান্তিকে মাইক্রোসফটের মোট আয় হয়েছে ৫ হাজার ১০ কোটি ডলার, গত বছরের একই প্রান্তিকের চেয়ে যা ১১ শতাংশ বেশি।
উইন্ডোজ সফটওয়্যারের ওপর দাঁড়িয়ে মাইক্রোসফটের পিসি খাত বড় আকারের ধাক্কা খেয়েছে। অনেক গ্রাহকই যেহেতু করোনাকালে পিসি কিনেছে, তাই জটিল অর্থনৈতিক সংকটের সামনে দাঁড়িয়ে নতুন করে তা কেনা কমিয়ে দিয়েছে। পিসি নির্মাতা কোম্পানির কাছে উইন্ডোজের লাইসেন্সিংয়ের মাধ্যমে বড় অংকের আয় করে মাইক্রোসফট। কিন্তু গত প্রান্তিকে এ ধরনের লাইসেন্সিং থেকে মাইক্রোসফটের আয় ১৫ শতাংশ কমেছে।

গতকাল বিনিয়োগকারীদের সঙ্গে এক কনফারেন্স কলে মাইক্রোসফটের মুখ্য আর্থিক কর্মকর্তা (সিএফও) অ্যামি হুড জানান, গত প্রান্তিকে যে নেতিবাচক ইস্যুগুলো প্রভাব ফেলেছে নিকট ভবিষ্যতে তা প্রশমনের সম্ভাবনা নেই।

ক্লাউড কম্পিউটিংয়ের মাধ্যমে উইন্ডোজের আয় হ্রাস পুষিয়ে ওঠার চেষ্টা করেছে মাইক্রোসফট। জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে ক্লাউড পরিষেবা থেকে মাইক্রোসফটের আয় ২০ শতাংশ বেড়ে ৩ হাজার ৩০ কোটি ডলারে দাঁড়িয়েছে।

আইএ/ ২৭ অক্টোবর ২০২২

Back to top button