সচেতনতা

ডেঙ্গু: সুস্থ থাকতে ডায়েটে কোন ৫ খাবার রাখবেন

বাড়ছে ডেঙ্গুতে মৃত্যু। থামার কোনও লক্ষণ নেই। চিকিৎসকদের পর্যবেক্ষণ,মশাবাহিত এই রোগে আক্রান্ত হয়ে কমবয়সিদের মৃত্যুর হারও বেশি। আর যাদের দ্বিতীয় বার ডেঙ্গু হচ্ছে, তারা মারাত্মক ঝুঁকিতে থাকছেন।

এই পরিস্থিতিতে শরীরের রোগপ্রতিরোধ শক্তি বাড়ানোর ক্ষেত্রে বেশি করে সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। এ ক্ষেত্রে ডায়েটের উপর দিতে হবে বাড়তি নজর। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এই সময়ে ডায়েটে কী কী না রাখলেই নয়?

১) টক ফল: টকজাতীয় ফল ভিটামিন সি-তে ভরপুর। এই ভিটামিন শ্বেত রক্তকণিকা গঠণে সাহায্য করে। শরীরের রোগ প্রতিশোধ ক্ষমতা বাড়ায় এই কণিকা। তাই এই সময়ে খাদ্যতালিকায় কিউয়ি, আঙুর, কমলালেবু-সহ বিভিন্ন ধরনের লেবু রাখতেই হবে।

২) রসুন: রান্নার স্বাদ বাড়াতে রান্না ঘরে রসুন রাখতেই হয়। তবে শরীরের রোগপ্রতিরোধ শক্তি বাড়াতেও এই উপাদান দারুণ উপকারী। সংক্রমণ থেকে দূরে থাকতে তাই এই সময়ে ডায়েটে বেশি করে রসুন রাখতে হবে।

৩) বেদানা: প্রচুর পরিমাণে আয়রন থাকে বেদানায়। ফলে দেহের শক্তি বাড়ে, অণুচক্রিকার সংখ্যা বাড়াতেও সাহায্য করে এটি।

৪) দই: এই সময়ে দৈনন্দিন খাবারে এই সময়ে দইয়ের মতো প্রোবায়োটিক রাখা জরুরি। এর ফলে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে, ‌শরীর দূষণমুক্ত করতে সাহায্য করে।

৫) ব্রকোলি: ব্রকোলিতে প্রচুর পরিমাণে থাকে ভিটামিন কে, যা অণুচক্রিকা পুনরুৎপাদনে সাহায্য করে। অন্যান্য পুষ্টিগুণেও সমৃদ্ধ ব্রকোলি। এই সময়ে রোজের ডায়েটে এই সবজি রাখতেই হবে।

আইএ

Back to top button