অপরাধ

কম্বোডিয়ায় মানবপাচার চক্রের মূলহোতা হারুন গ্রেফতার

ঢাকা, ২৫ অক্টোবর – দেশের বিভিন্ন এলাকা থেকে শিক্ষত ও কম্পিউটারের ওপর বিশেষ দক্ষতা আছে এমন তরুণদের টার্গেট করে কম্পিউটার অপারেটর হিসেবে উচ্চ বেতনে কম্বোডিয়া পাঠাত একটি চক্র। এ জন্য প্রত্যেক চাকরিপ্রার্থীর কাছ থেকে চার-পাঁচ লাখ টাকা আদায় করা হতো। চাকরির প্রলোভনে বিদেশে তরুণদের পাচার চক্রের অন্যতম হোতা মো. হারুন মিয়াকে (৫৪) গ্রেপ্তার করেছে র‌্যাব-৩।

মঙ্গলবার পল্টন এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়। তার কাছ থেকে মানব পাচার কাজে ব্যবহৃত মোবাইল ফোন, সীম কার্ড ও ভূয়া এনআইডি কার্ড উদ্ধার করা হয়।

র‌্যাব-৩ এর অধিনায়ক লে. কর্নেল আরিফ মহিউদ্দিন আহমেদ বলেন, ভালো চাকরির প্রলোভনে তরুণদের কম্বোডিয়ায় পাঠানো হতো। পরে সেখানে হারুনের চক্রের সদস্যরা বিমানবন্দর থেকে হোটেলে নিয়ে দেশটিতে যাওয়া তরুণ-তরুণীদের পাসপোর্ট ছিনিয়ে নিতো। হোটেলে কিছুদিন রাখার পরে কম্পিউটার বিষয়ে প্রশিক্ষণের জন্য বাংলাদেশ থেকে যাওয়া ভুক্তভোগীদের একটি বিদেশি ট্রেনিং সংস্থায় নিয়ে যাওয়া হতো। সেখানে বিদেশি প্রশিক্ষকরা ভুক্তভোগীদের গুগল ট্রান্সলেটরের মাধ্যমে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছদ্মনামে ভুয়া একাউন্ট খুলে প্রতারণার কৌশল শেখাতো। ভুয়া ক্লোন ওয়েবসাইট ব্যবহার করে ক্রেডিট কার্ড থেকে টাকা আত্মসাৎ করার কৌশল, ভুয়া নাম্বার থেকে ফোন দিয়ে কিংবা চ্যাটিং করে স্বল্প সুদে ঋণ দেয়ার নাম করে কৌশলে ডিপোজিট হাতিয়ে নেয়া, সামাজিক যোগাযোগ মাধ্যমে ভয়েস কল ও ভিডিও কল রেকর্ডিং করে পরে ব্লাকমেইল করে টাকা হাতিয়ে নেয়ার কৌশল শেখানো হতো। মানবপাচারকারীদের ভাষায় সাইবার প্রতারণার বিষয়টি স্ক্যামার হিসেবে পরিচিত। এভাবে ভুক্তভোগীদের ব্যবহার করে মানবপাচারকারী চক্রটি সাইবার অপরাধের কার্যক্রম চালাতো।

র‌্যাব-৩ অধিনায়ক আরও জানান, এই সাইবার প্রতারণার কাজে বাংলাদেশিদের ব্যবহার করার কারন হচ্ছে, কোনও বাংলাদেশি কম্বোডিয়া যাওয়ার পর তার পাসপোর্ট ছিনিয়ে নিলে তিনি পালাতে পারেন না। এছাড়া স্থানীয় আইন-শৃঙ্খলা বাহিনীর কাছেও অভিযোগ দিতে পারেন না। বাংলাদেশি ভুক্তভোগীরা উচ্চ বেতনে চাকরির প্রলোভনে পড়ে তার পরিচিতজনদের মাধ্যমেই দালালদের খপ্পরে পড়ে সর্বশান্ত হচ্ছেন। ভুক্তভোগীরা দেশে ফিরে বাংলাদেশি দালালদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করলেও কম্বোডিয়া প্রবাসী দালালরা ধরা ছোঁয়ার বাইরেই থেকে যায়।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ২৫ অক্টোবর ২০২২

Back to top button