ইউরোপ

যুক্তরাজ্যের ‘পরবর্তী প্রধানমন্ত্রী’ কে এই ঋষি সুনাক

লন্ডন, ২৪ অক্টোবর – লিজ ট্রাস পদত্যাগ করার পর যুক্তরাজ্যের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে সবচেয়ে এগিয়ে আছেন ঋষি সুনাক। ব্রিটিশ গণমাধ্যমলো জানাচ্ছে, বরিস জনসন কনজারভেটিভ পার্টির নেতা নির্বাচন থেকে সরে যাওয়ায় ঋষি সুনাকের প্রধানমন্ত্রী হওয়ার বিষয়টি এখন সময়ের ব্যাপার।

এখন তার সঙ্গে নির্বাচনে একমাত্র প্রতিদ্বন্দ্বি হিসেবে রয়েছেন পেনি মর্ডান্ট। তবে কনজারভেটিভ পার্টির সদস্যদের দ্বারা নির্বাচিত হতে হলে অন্তত ১০০ জন টোরি এমপির সমর্থন লাগবে। সেই সমর্থন এখন পর্যন্ত পাননি পেনি মর্ডান্ট। অন্যদিকে ঋষিকে ১৮৩ জন ইতোমধ্যে প্রকাশ্যে সমর্থন জানিয়েছেন।

যুক্তরাজ্যের পরবর্তী প্রধানমন্ত্রী হতে যাওয়া কে এই ঋষি সুনাক? তার পরিচয় কি? তার রাজনৈতিক ক্যারিয়ার কেমন?

ঋষি সুনাক যুক্তরাজ্যের অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসনের মন্ত্রীসভার অর্থমন্ত্রী ছিলেন তিনি। ঋষি ২০১৫ সালে রিচমন্ডের (ইয়র্কস) এমপি নির্বাচিত হন। এরপর খুব অল্প সময়ের মধ্যে রাজনৈতিক অঙ্গনে ব্যাপক সাফল্য পান তিনি। আর এখন যুক্তরাজ্যের সর্বোচ্চ পদে আসীন হওয়ার দ্বারপ্রান্তে আছেন তিনি।

সুনাকের সম্পর্কে কি জানা যায়?

সুনাক ১৯৮০ সালে সাউদাম্পটনে ভারতীয় বংশোদ্ভূত বাবা-মায়ের ঘরে জন্ম নেন। তারা পূর্ব আফ্রিকা থেকে যুক্তরাজ্যে এসেছিলেন। তারা বাবা ছিলেন ডাক্তার। আর মা একটি ফার্মেসি চালাতেন। ঋষি আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রী হলে যুক্তরাজ্যের ইতিহাসে প্রথম এশিয়ান-ব্রিটিশ প্রধানমন্ত্রী হবেন।

ঋষি সুনাক উইনচেস্টার কলেজের প্রাইভেট বোর্ডিং স্কুল, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করেছেন।

ঋষি সুনাক বিয়ে করেছেন ভারতীয় বিলিয়নিয়ারের মেয়ে আকশাতা মুর্তিকে। তাদের ঘরে দুটি কন্যা সন্তান রয়েছে। আকশাতার সঙ্গে যুক্তরাষ্ট্রে পরিচয় হয় সুনাকের।

ঋষি সুনাক কত সম্পদের মালিক সেটি তিনি কখনো প্রকাশ করেননি। তবে রাজনীতিতে প্রবেশের আগে অর্থনীতিতে ক্যারিয়ার গড়া ঋষি মাত্র ২০ বছর বয়সেই মিলিয়নিয়ার হয়ে যান।

ঋষি সুনাক মদ্যপান করেন না এবং মদ থেকে দূরে থাকেন। তিনি হিন্দু ধর্মের অনুসারী।

সূত্র: যুগান্তর
এম ইউ/২৪ অক্টোবর ২০২২

Back to top button