সনাতন

শ্যামাপূজা সোমবার

হিন্দু সম্প্রদায়ের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব শ্যামাপূজা সোমবার। এটি কালীপূজা নামেও পরিচিত। একই সঙ্গে আজ উদযাপিত হবে শুভ দীপাবলি উৎসব।

দুষ্টের দমন ও শিষ্টের লালনের মাধ্যমে ভক্তের জীবনে কল্যাণের অঙ্গীকার নিয়ে পৃথিবীতে আগমন ঘটে দেবী শ্যামা বা কালীর। হিন্দু ধর্মাবলম্বীদের কাছে শ্যামা দেবী শান্তি, সংহতি ও সম্প্রীতি প্রতিষ্ঠায় সংগ্রামের প্রতীক।

হিন্দু সম্প্রদায় সোমবার (২৪ অক্টোবর) উৎসাহ-উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে শ্যামাপূজা উদযাপন করবে। রাতে মণ্ডপে মণ্ডপে শ্যামা দেবীর পূজা আয়োজিত হবে। প্রসাদ বিতরণ, আরতি, ধর্মীয় সংগীত, সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোকসজ্জা প্রভৃতি কর্মসূচিও রয়েছে। একই সঙ্গে সন্ধ্যায় মন্দির, মণ্ডপ ও ঘরে ঘরে দীপাবলি উদযাপনের জন্য প্রদীপ প্রজ্বালন করা হবে।

রাজধানীতে কেন্দ্রীয় শ্যামাপূজা উদযাপিত হবে ঢাকেশ্বরী জাতীয় মন্দির মেলাঙ্গনে। মহানগর সর্বজনীন পূজা কমিটির উদ্যোগে সন্ধ্যা পৌনে ৬টায় সহস্র প্রদীপ প্রজ্বালনের মাধ্যমে দীপাবলি উৎসব ও রাতে শ্যামাপূজা অনুষ্ঠিত হবে। দীপাবলি উৎসবের উদ্বোধন করবেন এলজিআরডি প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য।

আরও পড়ুন ::

সবুজবাগের বরদেশ্বরী কালীমাতা মন্দির ও শ্মশানে বরদেশ্বরী কালীপূজা ও দীপাবলি উৎসবের দুই দিনব্যাপী অনুষ্ঠান হবে। আজ রাতে পূজা, অঞ্জলি প্রদান, পশুবলি ও প্রসাদ বিতরণ ছাড়াও মন্দিরের গঙ্গাসাগর দিঘির চারপাশে সহস্রাধিক প্রদীপ প্রজ্বালন, আতশবাজি ও আলোকসজ্জা প্রদর্শনী এবং আলোচনা সভা ও সংগীতানুষ্ঠান হবে। আগামী মঙ্গলবার পশ্চিমবঙ্গের বিখ্যাত ব্যান্ড ‘ইউ অ্যান্ড ইওর অর্কেস্ট্রা’র পরিবেশনায় সংগীতানুষ্ঠানের আয়োজন করা হবে।

এছাড়া রাজধানীর রমনা কালী মন্দির ও মা আনন্দময়ী আশ্রম, সিদ্ধেশ্বরী কালী মন্দির, বনগ্রাম রোডের রাধা গোবিন্দ জিও ঠাকুর মন্দির, জয়কালী মন্দির রোডের রামসীতা মন্দির, রায়েরবাজার শেরেবাংলা রোড কালী মন্দির, পোস্তগোলা শ্মশান, লালবাগ শ্মশান, ঠাঁটারীবাজার, শাঁখারীবাজার, তাঁতিবাজার, ফরাশগঞ্জ, লক্ষ্মীবাজার, বাংলাবাজার, সূত্রাপুর, দয়াগঞ্জ, শ্যামবাজার, কোতোয়ালি, উত্তর মৈশুণ্ডী, দক্ষিণ মৈশুণ্ডী, নারিন্দা, যুগীনগর, নবাবপুর, রাজারবাগ, বাড্ডা, পান্নিটোলা, মতিঝিল, রমনা, গুলশান, মোহাম্মদপুর, মিরপুর, শ্যামপুরসহ বিভিন্ন স্থানে শ্যামাপূজার আয়োজন করা হবে।

আইএ

Back to top button