মধ্যপ্রাচ্য

আরব লীগের সম্মেলনে যোগ দিচ্ছেন না সৌদি যুবরাজ

রিয়াদ, ২৩ অক্টোবর – সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান ভ্রমণ এড়াতে ডাক্তারদের সুপারিশ মেনে আলজেরিয়ায় আসন্ন আরব সম্মেলনে যোগ দেবেন না বলে জানিয়েছে, আলজেরিয়ার প্রেসিডেন্সি অফিস। তবে সৌদি আরব শনিবার যুবরাজ মোহাম্মদের অবস্থা সম্পর্কে আলজেরিয়ার মন্তব্যের তাত্ক্ষণিক স্বীকৃতি দেয়নি।

শনিবার গভীর রাতে যুবরাজ সালমান এবং আলজেরিয়া প্রেসিডেন্ট আবদেলমাদজিদ টেবৌনির মধ্যে একটি টেলিফোন কল সম্পর্কে তার অফিসের একটি বিবৃতি উল্লেখ করে আলজেরিয়া প্রেস সার্ভিস।

বিবৃতিতে বলা হয়েছে, টেলিফোন কলে, যুবরাজ মোহাম্মদ চিকিৎসকদের পরামর্শ অনুসারে দেশটির রাজধানী আলজিয়ার্সে ১ নভেম্বর অনুষ্ঠিতব্য আরব সামিটে অংশগ্রহণ করতে না পারার জন্য ক্ষমা চেয়েছেন।

ফোনালপে প্রেসিডেন্ট টেবৌনি বলেছেন, তিনি পরিস্থিতি বুঝতে পেরেছেন এবং ক্রাউন প্রিন্স সালমানের প্রতিবন্ধকতার জন্য দুঃখ প্রকাশ করেছেন, তার স্বাস্থ্য ও মঙ্গল কামনা করেছেন।

এদিকে, রাষ্ট্র-চালিত সৌদি প্রেস এজেন্সির একটি বিবৃতিতে টেবৌনি এবং যুবরাজের মধ্যে একটি ফোনকলের কথা স্বীকার করা হয়েছে কিন্তু ডাক্তারদের পরামর্শের বিষয়ে কোনো কথা বলা হয়নি।

উল্লেখ্য, ১৯৪৫ সালে মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকার ২২ টি দেশের অংশগ্রহনে আরব লীগ প্রতিষ্ঠিত হয়। চলতি বছর এটি তাদের ৩১তম শীর্ষ সম্মেলন। বিশ্বজুড়ে করোনা মহামারীর পর প্রথমবারের মতো আলজেরিয়ায় আরব লীগের শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। নভেম্বরের ১ থেকে ২ তারিখ পর্যন্ত আরব রাষ্ট্রপ্রধানেরা এই সম্মেলনে অংশ নেবেন।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ই‌উ/২৩ অক্টোবর ২০২২

Back to top button