অস্ট্রেলিয়া

ইন্দোনেশিয়ার সঙ্গে সামরিক মহড়া-অস্ত্র রপ্তানি অব্যাহত রাখার ঘোষণা অস্ট্রেলিয়ার

ক্যানবেরা, ২০ অক্টোবর – ইন্দোনেশিয়ার সঙ্গে সামরিক প্রশিক্ষণ প্রদান, যৌথ মহড়া পরিচালনা ও অস্ত্র রপ্তানি অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়া।

গতকাল বুধবার কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, কয়েক দশক ধরে দ্বীপপূঞ্জ পশ্চিম পাপুয়ায় সহিংসতা বৃদ্ধি এবং মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ সত্ত্বেও ইন্দোনেশিয়ায় সামরিক প্রশিক্ষণ প্রদান, যৌথ মহড়া পরিচালনা এবং অস্ত্র রপ্তানি অব্যাহত রাখবে।
অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা বিভাগ বিবৃতিতে জানিয়েছে, মে মাসে নির্বাচিত অ্যান্টনি আলবানিজের সরকার ইন্দোনেশিয়ান বাহিনীকে অস্ত্র সরবরাহ এবং তাদের সামরিক প্রশিক্ষণ প্রদান অব্যাহত রাখবে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, ইন্দোনেশিয়া অস্ট্রেলিয়ার অন্যতম গুরুত্বপূর্ণ অংশীদার। অস্ট্রেলিয়া যৌথ মহড়া চালিয়ে যাবে, সামরিক ও নীতি প্রশিক্ষণ প্রদান করবে এবং উপযুক্ত আইনের সাথে সামঞ্জস্যপূর্ণ ইন্দোনেশিয়ায় সামরিক সরঞ্জাম রপ্তানি করবে।

ইন্দোনেশিয়ার সাথে দীর্ঘদিনের সামরিক সম্পর্ক রয়েছে অস্ট্রেলিয়ার। যৌথ প্রশিক্ষণ এবং অস্ত্র সরবরাহসহ ইন্দোনেশিয়ার অভিজাত বাহিনী কোপাসাসের কাছে তিনটি বুশমাস্টার ট্রুপ ক্যারিয়ার বিক্রি করে অস্ট্রেলিয়া।

অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশনের (এবিসি) তথ্যানুযায়ী, ইন্দোনেশিয়ার বিশেষ বাহিনী কোপাাসাস পার্থে অস্ট্রেলিয়ার স্পেশাল এয়ার সার্ভিসের সঙ্গে প্রশিক্ষণ নিয়ে থাকে। গত কয়েক বছর ধরে বেশ কিছু কূটনৈতিক বিরোধ সত্বেও অস্ট্রেলিয়া ও ইন্দোনেশিয়া ঘনিষ্ঠ মিত্র হিসেবেই কাজ করেছে।

সূত্র: বিডি-প্রতিদিন
আইএ/ ২০ অক্টোবর ২০২২

Back to top button