অস্ট্রেলিয়া

নবায়নযোগ্য জ্বালানির সক্ষমতা বাড়ানোর ঘোষণা অস্ট্রেলিয়ার

ক্যানবেরা, ২০ অক্টোবর – নবায়নযোগ্য জ্বালানি সক্ষমতা বাড়াতে এবং জাতীয় গ্রিডে অধিক পরিচ্ছন্ন জ্বালানি সরবরাহ করতে বুধবার একটি পরিকল্পনার ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়ার সরকার। এ পরিকল্পনার আওতায় নবায়নযোগ্য জ্বালানি অঞ্চল স্থাপন, বায়ুবিদ্যুৎ প্রকল্প এবং পানির তলদেশ দিয়ে বিদ্যুৎ সংযোগের ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজের সরকার আগামী সপ্তাহে বার্ষিক বাজেট ঘোষণা করবে। এর আগেই নবায়নযোগ্য জ্বালানি সক্ষমতা বাড়াতে এ পরিকল্পনার ঘোষণা দেওয়া হলো।

দেশটিতে জলবায়ু ও পরিবেশবান্ধব জ্বালানি কার্যক্রম পুনর্গঠনের প্রতিশ্রুতি দিয়ে চলতি বছর ক্ষমতায় আসেন অ্যান্থনি আলবানিজ।
সরকারি এক বিবৃতিতে বলা হয়েছে, আগামী মাসে দেশটির ভিক্টোরিয়া রাজ্যে নির্বাচন অনুষ্ঠিত হবে। নবায়নযোগ্য জ্বালানি অঞ্চল স্থাপন এবং অফশোর বায়ুবিদ্যুৎ প্রকল্পের জন্য রাজ্যটি ১৫০ কোটি অস্ট্রেলিয়ান ডলার বা প্রায় ৯৫ কোটি ডলার অর্থায়ন পাবে।

তাছাড়া ভিক্টোরিয়া ও নিউ সাউথ ওয়েলস রাজ্যের মধ্যে পানির তলদেশ দিয়ে বিদ্যুৎ সংযোগ নিশ্চিত করতে ৭৫ কোটি অস্ট্রেলিয়ান ডলার ঋণ পাবে ভিক্টোরিয়া রাজ্য কর্তৃপক্ষ। এ প্রকল্প ২০২৮ সালের মধ্যে সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে।

ওই বিবৃতিতে আরও বলা হয়, ভিক্টোরিয়া ও তাসমানিয়া রাজ্যের মধ্যে অবস্থিত বাস প্রণালি, যা মূলত মারিনাস লিংক নামে পরিচিত। রাজ্য দুটিতে চলাচল সহজ করতে আন্তঃসংযোগের প্রতিশ্রুতি দিয়েছে দেশটির সরকার। ক্লিন এনার্জি ফাইন্যান্স করপোরেশনের কাছ থেকে প্রাপ্ত ঋণের ৮০ শতাংশ এ আন্তঃসংযোগ প্রকল্প বাস্তবায়নে ব্যয় করা হবে।

সূত্র: বিডি প্রতিদিন
আইএ/ ২০ অক্টোবর ২০২২

Back to top button