বিজ্ঞান ও প্রযুক্তি

গুড মর্নিং মেসেজ বন্ধ হতে পারে হোয়াটস অ্যাপ

হোয়াটসঅ্যাপে ‘গুড মর্নিং’ মেসেজ নিয়মিত পাঠালে যে কোনও সময় বন্ধ হতে পারে আপনার অ্যাকাউন্ট। হোয়াটস অ্যাপের ওয়েবসাইটে বলা আছে পরিসেবার নিয়মনীতি ভাঙ্গলে সেই অ্যাকাউন্টগুলি বন্ধ করে দেওয়া হবে। সেই নিয়ম অনুযায়ী বারবার গুড মর্নিং এর মতো মেসেজ পাঠালেও বিপদে পরার সম্ভবনা আছে।

কিন্তু কেনো চলুন জেনে নেয়া যাক?

এই ধরনের বার্তা বারবার পাঠানো হলে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ তা ‘স্প্যাম’ বলে গণ্য করতে পারে। হোয়াটসঅ্যাপ এখন প্রতি মাসেই অনেক অ্যাকাউন্ট বন্ধ করছে। এর মধ্যে অন্যতম হল এই ধরনের মেসেজ । আরও বেশ কিছু কারণেই বন্ধ হতে পারে আপনার অ্যাকাউন্ট।

যদি হোয়াটসঅ্যাপ জানতে পারে আপনি অন্য কারও নামে ফেক অ্যাকাউন্ট খুলেছেন, তাহলে তৎক্ষণাৎ সেই অ্যাকাউন্টটি বাদ দেওয়া হবে।
যদি দেখা যায়, আপনি কারও কনট্যাক্ট লিস্টে না থাকা সত্ত্বেও তাকে অসংখ্য মেসেজ পাঠাচ্ছেন তাহলেও আপনার অ্যাকাউন্ট বন্ধ হয়ে যেতে পারে।
হোয়াটসঅ্যাপের বদলে কোনও থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করলেও বিপদে পড়তে পারেন। হোয়াটসঅ্যাপ ডেল্টা, জিবিহোয়াটসঅ্যাপ কিংবা হোয়াটসঅ্যাপ প্লাসের মতো অ্যাপ ব্যবহার করলেও আপনার অ্যাকাউন্টটি বন্ধ হতে পারে।
আপনি যদি অসংখ্য মানুষকে ব্লক করে দিতে থাকেন তাহলেও ক্ষমা নেই। আপনার কনট্যাক্ট লিস্টে থাকুক বা না থাকুক, প্রচুর পরিমাণে অ্যাকাউন্টকে ব্লক করে দিলেও কিন্তু বন্ধ করে দেওয়া হতে পারে আপনার হোয়াটসঅ্যাপ।
এছাড়াও বহু মানুষ আপনার অ্যাকাউন্ট রিপোর্ট করলে কিংবা হিংসায় প্ররোচনা দেওয়া ভিডিও বা ভুয়ো বার্তা ছড়ানো মেসেজ ফরোয়ার্ড করতে থাকলেও পড়তে পারেন সমস্যায়। হারাতে পারেন আপনার অ্যাকাউন্টটি।

কী হবে যদি আপনি আপনার অ্যাকাউন্টটি হারিয়ে ফেলেন? সেক্ষেত্রে আপনি হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষকে মেল করতে পারেন আপনার অ্যাকাউন্ট নিষিদ্ধ করা সংক্রান্ত পদক্ষেপটি পুনর্বিবেচনা করার জন্য।

আইএ/ ১৮ অক্টোবর ২০২২

Back to top button