নীলফামারী

হেঁটে ১৩ হাজার কিলোমিটার বিশ্বভ্রমণ শেষে বাংলাদেশে নেপালি যুবক

নীলফামারী, ১৭ অক্টোবর – হেঁটে বিশ্ব ভ্রমণে বের হওয়া নেপালি যুবক ইহ এখন নীলফামারী সৈয়দপুরে। নেপাল, ভারত ও শ্রীলঙ্কা ভ্রমণ শেষে রোববার (১৬ অক্টোবর) রাতে সৈয়দপুরে পৌঁছান তিনি৷ সকালে পঞ্চগড়ের উদ্দেশ্যে যাত্রা করবেন তিনি।

ইহ নেপালের রাজধানী কাঠমান্ডুর থাপাথালি এলাকার বাসিন্দা। ছোট বেলার থেকেই ভ্রমণে আগ্রহী তিনি। শখের বসেই এই ভ্রমণে বেরিয়েছেন তিনি।

ইহ জানান, মাত্র ১৪ বছর বয়সে স্কুল ছাড়েন। এরপর ছেড়েছেন পরিবারও। ছোট বেলা থেকেই ইচ্ছা বিশ্ব ভ্রমণের। আর সেই ইচ্ছা থেকে পায়ে হেঁটে বিশ্ব ভ্রমণের অংশ হিসেবে ২০১৫ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত সমগ্র নেপাল হেঁটে ভ্রমণ করি। পরে ২০২১ সালের ১৮ সেপ্টেম্বর ভারতের কারগিল সীমান্ত দিয়ে ভারতে প্রবেশ করি। ভারত ভ্রমণ শেষে সেখানে এক মাসের বিশ্রাম যাই। এরপর শ্রীলঙ্কা ভ্রমণ শেষে চলতি বছরের ১৭ সেপ্টেম্বর বাংলাদেশে পা রাখি। ২৯ দিনে বাংলাদেশ ৮৫০ কিলোমিটার পথ পায়ে হেঁটে সৈয়দপুরে পৌঁছাই।

তিনি জানান, পাঁচ বছরে তিন দেশে প্রায় ১৩ হাজার ৮০০ কিলোমিটার পথ পাড়ি দিয়েছি। বাংলাদেশ ভ্রমণ শেষে বাংলাবান্ধা হয়ে নেপালে ফিরে যাবো। এরপর সেখান থেকে পরবর্তী রোডম্যাপ তৈরি করা হবে।

ইহ বলেন, কৃষকরা আমাকে স্বাগত জানিয়েছেন। হাসিমুখে কথা বলেছেন। স্থানীয় লোকজন আমার থাকা-খাওয়ার ব্যবস্থা করছেন। বাঙালির আতিথেয়তায় আমি মুগ্ধ।

তার সঙ্গে আলোকচিত্রী ও লেখক হোমায়েদ ইসহাক মুন, ফ্যাশন ডিজাইনার সবুজ কুমার বর্মণ প্রবাল রয়েছেন।

সূত্র: জাগোনিউজ
আইএ/ ১৭ অক্টোবর ২০২২

Back to top button