ইউরোপ

বিমান হামলার সতর্কতা, দেশবাসীকে নিরাপদ আশ্রয়ে থাকতে বলল ইউক্রেন

কিয়েভ, ১১ অক্টোবর – সম্ভ্যাব্য বিমান হামলা থেকে রক্ষা পেতে ইউক্রেনীয়রা পুনরায় আন্ডারগ্রাউন্ডে আশ্রয় নিয়েছে। মঙ্গলবার সকালে স্থানীয় সময় ৮টার দিকে দেশব্যাপী বিমান হামলার সতর্কতা (এয়ার সাইরেন) দেওয়া হলে এই পদক্ষেপ নেয় ইউক্রেনীয়রা।

এদিকে দেশব্যাপী এয়ার সাইরেন বাজানোর পর স্টেট ইমাজেন্সি সার্ভিস থেকে ইউক্রেনীয়দের মোবাইলে একটি সতর্ক বার্তা পাঠানো হয়। বার্তায় বলা হয়, আজকে ইউক্রেনের ওপর ক্ষেপণাস্ত্র হামলা হওয়ার প্রবল আশঙ্কা রয়েছে। নিজের নিরাপত্তার জন্য নিরাপদে আশ্রয় নিন। বিমান হামলার সতর্কতার বিষয়টি উপেক্ষা করবেন না। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি অনলাইন এই খবর দিয়েছে।

এদিকে ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ শুরুর দিকের পর গতকাল ইউক্রেনে সবচেয়ে ভয়াবহ বিমান হামলা চালিয়েছে রাশিয়া। গতকাল প্রথমবার পর্যটকদের কাছে জনপ্রিয় কিয়েভের সিটি সেন্টারে হামলা চালানো হয়। এতে এলাকার ভবন ও গাড়ি ধ্বংস হয় এবং গ্লাসের পাথচারী সেতু আংশিক ক্ষতিগ্রস্ত হয়।

ইউক্রেনীয়দের ধারণা, সম্মুখ যুদ্ধের বাইরে ইউক্রেনের বিভিন্ন জায়গা ও শহরগুলোতে মানুষের মনে যে স্বাভাবিক অবস্থা বিরাজ করছিল তাকে ধাক্কা দেওয়ার জন্যই এই হামলা চালানো হয়। তবে ইউক্রেনীয়রা যুদ্ধ চালিয়ে যেতে বদ্ধপরিকর। যেমন ৫২ বছর বয়সী নাতালিয়া নামের কিয়েভের এক বাসিন্দা বলেছেন, ‘যা ঘটছে ঘটুক। আমি ভয় পাই না।’

সূত্র: সমকাল
এম ইউ/১১ অক্টোবর ২০২২

Back to top button