জাতীয়

‘এনআইডি নিয়ে মাথাব্যথা নেই, ভোটার তালিকায় হাত দিলে উদ্যোগ’

ঢাকা, ১১ অক্টোবর – স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অধীনে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ (এনআইডি) হস্তান্তরে সরকারের উদ্যোগ নিয়ে মাথা ঘামাবে না নির্বাচন কমিশন (ইসি)। তবে ভোটার তালিকায় হাত দিলে উদ্যোগ নেওয়া হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

মঙ্গলবার (১১ অক্টোবর) ইসি সচিবালয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

নির্বাচন কমিশনের অধীনে থাকছে না এনআইডি সাংবাদিকদের এমন প্রশ্নে সিইসি বলেন, কে বললো? আইন তো এখনো হয় নাই। নীতিগত অনুমোদন হয়েছে। এনআইডি চলে গেলে তো আমাদের ব্যাপার নয়। এটা রাষ্ট্র, সরকার এবং পার্লামেন্টের বিষয়। এখানে আমরা কী করবো? কাজেই এটা নিয়ে আমাদের চিন্তা-ভাবনার কোনো কারণ নেই। এটা নিয়ে আমরা মাথা ঘামাবো না। আমাদের কাজ হচ্ছে নির্বাচন করা।

শিশু জন্ম নেওয়ার পর ইউনিক আইডি দেয়ার সরকারের পরিকল্পনার প্রশংসা করেন প্রধান নির্বাচন কমিশনার। কমিশন থেকে এনআইডি কার্যক্রম নিয়ে গেলেও ভোটার তালিকা স্বচ্ছ থাকবে বলে মনে করেন সিইসি।

অন্য এক প্রশ্নের জবাবে কাজী হাবিবুল আউয়াল বলেন, এনআইডি আমাদের বিষয় নয়। এনআইডি এখানে থাকুক, সরকারের কাছে যাক, সেটা হচ্ছে ওদের ওয়ার্ক। আমাদের নির্বাচন প্রক্রিয়ায় ভোটাররা যাতে ভোট দিতে পারেন, সেজন্য ভোটার তালিকা শুদ্ধ আছে কিনা, যদি ইভিএমে ভোট হয় আঙুলের ছাপ দিয়ে ভোট দিতে পারবে কি-না, এগুলো আমাদের বিষয়।

তিনি আরও বলেন, ভোটার তালিকার সঙ্গে এনআইডির সংযোগের কোনো প্রয়োজন নেই। আমাদের ভোটার তালিকার বাই প্রোডাক্ট হচ্ছে এনআইডি। এনআইডির বাই প্রোডাক্ট কিন্তু ভোটার তালিকা নয়।

সূত্র: দেশ রূপান্তর
এম ইউ/১১ অক্টোবর ২০২২

Back to top button