জাতীয়

চার দিনে পদ্মা সেতুতে ৯ কোটি টাকা টোল আদায়

ঢাকা, ১০ অক্টোবর – টানা ছুটিতে পদ্মা সেতুতে যানবাহনের চাপ বেড়ে গেছে। গত চার দিনে সেতু দিয়ে ৬০ হাজার যানবাহন পারাপার হয়েছে। এই কয়দিনে টোল আদায় হয়েছে ৯ কোটি টাকার বেশি। গত বৃহস্পতিবার থেকে রবিবার পর্যন্ত প্রতিদিন গড়ে দুই কোটি টাকা টোল আদায় হয়েছে বলে জানিয়েছে সেতু কর্তৃপক্ষ।

পদ্মা সেতুর কারণে যোগাযোগ ব্যবস্থা নির্বিঘ্ন ও নিরবচ্ছিন্ন হওয়ায় ভ্রমণপিপাসুদের আগ্রহের কেন্দ্রবিন্দু এখন দক্ষিণাঞ্চল। এ কারণে সাপ্তাহিক ছুটি মিলে টানা চার দিনের ছুটিতে পদ্মা সেতু হয়ে ভ্রমণপিপাসুরা ছুটেছেন দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলার পর্যটন ও বিনোদন কেন্দ্রগুলোতে। এছাড়া চার দিন ছুটিতে অফিস বন্ধ থাকায় দক্ষিণবঙ্গের ২১ জেলার মানুষ পদ্মা সেতু হয়ে ছুটেছেন নিজ গন্তব্যে। এ কারণে স্বাভাবিক সময়ের চেয়ে যানবাহনের অধিক চাপ ছিল।

গোপালগঞ্জ থেকে আসা রিপন বিশ্বাস বলেন, ‘দুই বছর পর সবাইকে নিয়ে বাড়িতে পূজা করতে গিয়েছিলাম। পদ্মা সেতু হওয়ায় ঢাকা থেকে খুব তাড়াতাড়ি বাড়িতে পৌছে যাই। আজ (রবিবার) আবার নারায়ণগঞ্জে ফিরে যাচ্ছি।’

মুন্সীগঞ্জে নির্বাচন অফিসের কর্মচারী রুবেল মিয়া জানান, কয়েকদিন ছুটি থাকায় পরিবার-পরিজন নিয়ে কুয়াকাটা সমুদ্রসৈকতে বেড়াতে গিয়েছিলেন। আর এই প্রথম স্বপ্নের পদ্মা সেতু নিজ চোখে দেখে ভালো লাগছে বলে জানান তিনি।

পদ্মা সেতু নির্বাহী প্রকৌশলী দেওয়ান আব্দুল কাদের জানান, গত বৃহস্পতিবার থেকে রবিবার পর্যন্ত সেতু দিয়ে প্রতিদিনের চেয়ে বেশি গাড়ি পারাপার হয়েছে। এই দিনগুলোতে প্রতিদিন গড়ে ১৫ হাজারের বেশি গাড়ি পার হয়েছে এবং টোল আদায় হয়েছে দুই কোটির বেশি। এই পর্যন্ত পদ্মা সেতুতে ২১৭ কোটি টাকা টোল আদায় হয়েছে।’

পদ্ম সেতুর নির্বাহী প্রকৌশলী আবুল হোসেন জানান, পদ্মা সেতু দিয়ে চার দিনে মোট ৬৮ হাজার ৬৮ ছোট বড় গাড়ি পারাপার হয়েছে। গত বৃহস্পতিবার দুই কোটি তিন লাখ ৭৫ হাজার ৫০০ টাকা, শুক্রবার দুই কোটি ৩২ লাখ ৬ হাজার ১০০ টাকা, শনিবার দুই কোটি ৫৫ লাখ ২৩ হাজার ৪০০ টাকা এবং রবিবার দুই কোটি ৫৩ লাখ ৬৩ হাজার ১৫০ টাকা টোল আদায় হয়েছে। মোট টোল আদায় হয়েছে ৯ কোটি ৪৪ লাখ ৬৮ হাজার ১৫০ টাকা।

সূত্র: বাংলা ট্রিবিউন
আইএ/ ১০ অক্টোবর ২০২২

Back to top button