দক্ষিণ এশিয়া

চলে গেলেন সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা মুলায়ম সিং যাদব

নয়াদিল্লী, ১০ অক্টোবর – ভারতের উত্তরপ্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী, দেশটির সাবেক প্রতিরক্ষামন্ত্রী, সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা মুলায়ম সিং যাদব আর নেই।

আজ সোমবার সকালে মুলায়মের ছেলে এবং সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব তার বাবার মৃত্যুর খবর জানান। মুলায়ম সিং যাদবের বয়স হয়েছিল ৮৩ বছর।

মুলায়ম গত দুই বছর থেকেই অসুস্থ ছিলেন। গত ২ অক্টোবর অসুস্থতা বাড়ায় তাকে গুরুগ্রামের মেদান্ত হাসপাতালে ভর্তি করানো হয়। অবস্থার আরও অবনতি হলে ওইদিন সন্ধ্যায় তাকে আইসিইউতে পাঠানো হয়।

এরপর মুলায়মের শারীরিক অবস্থা কিছুটা স্থিতিশীল হলেও গতকাল রবিবার হঠাৎ তার অবস্থার অবনতি হয় তার। হাসপাতাল সূত্রে খবর, রবিবার রাতে অক্সিজেনের স্তর অনেকটাই নেমে যায় তার। অক্সিজেনের স্তর বাড়িয়ে প্রায় তিন ঘণ্টার চেষ্টায় মুলায়মের শারীরিক অবস্থা কিছুটা স্থিতিশীল করা গেলেও শেষ রক্ষা করা যায়নি।

তিন দফায় উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী ছিলেন মুলায়ম। ১৯৮৯ থেকে ১৯৯১, ১৯৯৩ থেকে ১৯৯৫ এবং ২০০৩ থেকে ২০০৭। ১৯৯৬ থেকে ১৯৯৮ পর্যন্ত তিনি ছিলেন কেন্দ্রের দেবেগৌড়া সরকারের প্রতিরক্ষামন্ত্রী। ১৯৯৬ সালে প্রথমবার সাংসদ হন। ২০০৪ সালে মুখ্যমন্ত্রিত্বের কারণে লোকসভা ভোটে দাঁড়াননি। ২০০৯ সাল থেকে আমৃত্যু সংসদের সদস্য ছিলেন উত্তরপ্রদেশের রাজনীতিতে ‘নেতাজি’ বলে পরিচিত যাদব নেতা।

সূত্র: বিডি প্রতিদিন
আইএ/ ১০ অক্টোবর ২০২২

Back to top button