ইউরোপ

বিবিসি বাংলার কার্যক্রম ঢাকায় স্থানান্তরের সিদ্ধান্ত অগ্রহণযোগ্য: জেরেমি করবিন

লন্ডন, ০৯ অক্টোবর – বিবিসি বাংলার কার্যক্রম লন্ডন থেকে ঢাকায় স্থানান্তরের সিদ্ধান্তটি গ্রহণযোগ্য নয় বলে জানিয়েছেন যুক্তরাজ্যের লেবার দলের সাবেক নেতা জেরেমি করবিন।

শুক্রবার (৭ অক্টোবর) লন্ডন বাংলা প্রেসক্লাবে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে জেরেমি করবিন এ কথা বলেন।

তিনি বলেন, বিবিসি বাংলার কার্যক্রম ঢাকায় স্থানান্তর করা হলে সাংবাদিকতার স্বাধীনতা খর্ব হওয়ার যে আশঙ্কার কথা বলা হচ্ছে, তার সঙ্গে তিনি একমত। এবং বিবিসি বাংলাসহ ১০টি ভাষার রেডিও সম্প্রচার বন্ধের সিদ্ধান্ত ও সম্পূর্ণ কার্যক্রম সংশ্লিষ্ট দেশগুলোতে সরিয়ে নেয়ার সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য তিনি কর্তৃপক্ষের কাছে আহ্বান জানাবেন।

করবিন বলেন, কার্যকর গণতন্ত্রের জন্য স্বাধীন গণমাধ্যম অপরিহার্য। গণমাধ্যমের স্বাধীনতার বিষয়ে আপোষ করার সুযোগ নেই। তিনি বলেন, বিবিসি হলো জনসেবামূলক সম্প্রচার কর্তৃপক্ষ। এর স্বকীয়তা ও স্বাধীনতা রক্ষা করতে হবে।

খরচ বাঁচাতে সম্প্রতি বাংলাসহ ১০টি ভাষার রেডিও সেবা বন্ধ করে দেয়ার ঘোষণা দেয় বিবিসি কর্তৃপক্ষ। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, এসব ভাষার অনলাইন সেবা চালু থাকলেও তা আর লন্ডন থেকে পরিচালিত হবে না। সংশ্লিষ্ট দেশগুলোতে সরিয়ে নেয়া হবে এসব ভাষা বিভাগের সম্পূর্ণ কার্যক্রম। সে হিসেবে বিবিসি বাংলা বিভাগের সব কাজ ঢাকা থেকে পরিচালিত হবে।

বিবিসি বাংলার রেডিও সেবা বন্ধের সিদ্ধান্তে বাংলাদেশের শ্রোতাদের পাশাপাশি যুক্তরাজ্যপ্রবাসীদের মধ্যেও ব্যাপক প্রতিক্রিয়া লক্ষ করা গেছে। অনেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে আপত্তি জানিয়েছেন। বিশেষ করে ঢাকায় বাংলা বিভাগের সব কার্যক্রম স্থানান্তরের বিষয়ে উদ্বেগ জানিয়েছেন তারা।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ০৯ অক্টোবর ২০২২

Back to top button