ক্রিকেট

করোনা আক্রান্ত হলেও খেলা যাবে বিশ্বকাপ!

আবুধাবি, ০৮ অক্টোবর – করোনার সঙ্গে মানিয়ে নিতে শুরু করেছে বিশ্ববাসী। এর ধারাবাহিকতায় আইসিসিও গুরুত্বপূর্ণ এক সিদ্ধান্ত নিয়েছে। এত দিন নিয়ম ছিল করোনা আক্রান্ত হলেই বদ্ধঘরে আইসোলেশন। নেগেটিভ রিপোর্ট হলেই শুধু মাঠে নামতে পারবেন কোনো ক্রিকেটার। কিন্তু আসন্ন টি২০ বিশ্বকাপে সেই নিয়ম শিথিল করেছে আইসিসি। জানা গেছে, করোনা আক্রান্ত হলেও কোনো ক্রিকেটার খেলতে পারবেন। তবে কয়েকটি নিয়ম মেনে চলতে হবে তাকে।

অস্ট্রেলিয়া সরকার করোনাবিধি শিথিল করাতেই আইসিসি এই পদক্ষেপ নিয়েছে। অস্ট্রেলিয়ায় আগে কভিড হলে বাধ্যতামূলক পাঁচ দিনের কোয়ারেন্টাইন করতে হতো। এখন সে নিয়ম নেই। তাই আইসিসিও কড়াকড়ি কমিয়েছে।

জানা গেছে, আসন্ন বিশ্বকাপে ক্রিকেটারদের করোনা পরীক্ষার ক্ষেত্রেও বাধ্যবাধকতা থাকছে না। যদি কোনো ক্রিকেটারের শরীরে উপসর্গ দেখা দেয়, তবেই পরীক্ষা করা হবে। রিপোর্ট পজিটিভ আসলে ওই ক্রিকেটারকে সবার থেকে একটু দূরত্ব বজায় রেখে চলতে হবে। কারও সংস্পর্শে আসতে পারবেন না তিনি। দূরত্ব বজায় রেখে ও কিছু নিয়ম মেনে ব্যাটিং, বোলিং, ফিল্ডিংও করতে পারবেন তিনি।

বার্মিংহাম কমনওয়েলথ গেমসের ফাইনালে ভারত মহিলা দলের বিপক্ষে করোনা আক্রান্ত হয়েও খেলতে নেমেছিলেন অস্ট্রেলিয়ার তাহিলি ম্যাকগ্রা। সাজঘরে ও মাঠে সবার থেকে নির্দিষ্ট দূরত্ব বজায় রেখেছিলেন তিনি। এবার পুরুষ ক্রিকেটেও দেখা যাবে সেই চিত্র। যার শুরুটা হতে যাচ্ছে টি২০ বিশ্বকাপ দিয়ে।

সূত্র: আমাদের সময়
এম ইউ/০৮ অক্টোবর ২০২২

Back to top button